বীমা সুবিধা নিয়ে হতাশা প্রকাশ মাহমুদুল ইসলামের

বীমা সুবিধা নিয়ে হতাশা প্রকাশ মাহমুদুল ইসলামের
বাংলাদেশ ব্যাংক তাঁর অধিনস্ত সকল তফসিল ব্যাংকে কর্মরত কর্মকার্তা-কর্মচারীদের জন্য যদি বীমা সুবিধা দিতে পারে। তবে গুরুর্ত্বপূর্ণ বীমা প্রতিষ্ঠানে কর্মরত সকল পর্যায়ের (অফিয়াল ও উন্নয়ন বিভাগে) কাউকেই প্রতিষ্ঠানের মাধ্যমে বীমা সুবিধা ঘোষনার আদেশ দেয়া হয়নি। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ হতে বীমা সুবিধা দেয়ার বিষয়ে কোন দিক নির্দেশনা না থাকায় দেশের সকল বীমা পেশাজীবিদের পক্ষে হতাশা প্রকাশ করেন বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট সোসাইটি (বিআইডিএস) এর ফাউন্ডার প্রেসিডেন্ট মো. মাহমুদুল ইসলাম।

এছড়াও তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নে এই দুইটি প্রতিষ্ঠানের (ব্যাংক ও বীমা) গুরুত্ব অপরীসিম এবং এই দুই প্রতিষ্ঠানের কার্যক্রম অঙ্গাঅঙ্গিভাবে জরিত।

সোমবার (১৯ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলারে বলেছে,প্রথম শ্রেণির কর্মকর্তা বা সিনিয়র অফিসার বা প্রবেশনারি অফিসার বা ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার বা সমমান হতে তদূর্ধ্ব পদমর্যাদার কর্মকর্তারা অনাকাঙ্ক্ষিত ভাবে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে তার স্ত্রী বা স্বামী বা সন্তান এবং অবিবাহিতদের ক্ষেত্রে তার বাবা-মা ৫০ লাখ টাকা পাবেন।

দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো নির্দেশনার বাংলাদেশ ব্যাংক বলছে, ট্রেইনি অ্যাসিস্টান্ট অফিসার বা সমমান হতে এক ধাপ এর পূর্ব পর্যন্ত পদমর্যাদার কর্মকর্তারা করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন পাবেন ৩৭ লাখ ৫০ হাজার টাকা। আর স্টাফ ও সাব স্টাফ (যে কোন প্রক্রিয়ায় নিয়োগকৃত বা নিয়োজিত) ব্যক্তিরা করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে তার আত্মীয়-স্বজন পাবেন ২৫ লাখ টাকা।

এদিকে আমদানি ও রপ্তানির জন্য ব্যাংকের পাশাপাশি বিভিন্ন দাবী সম্পাদন ও গুরুত্বপূর্ণ সেবা দেয়ার জন্য নন লাইফ বীমা অফিস এর কিছু গুরুত্বপূর্ণ শাখা সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে খোলা রাখবার নির্দেশনা প্রদান করে আইডিআরএ।

বাংলাদেশ অর্থ মন্ত্রণালয়ের অধিনে ব্যাংক ও বীমা এই দুইটি প্রতিষ্ঠান এক যোগে কাজ করে আসছে। একই মন্ত্রাণালয়ের এক বিভাগকে এই মরনব্যাধি করোনাভাইরাসের সংক্রমণে মৃত্যুজনীত কারণে সকল তফসিল ব্যাংক প্রতিষ্ঠান সমূহ ৩ (তিন) ক্যাটাগরিতে আর্থিক সুরক্ষা (বীমা সুবিধা) ঘোষনা করলেও আর একটি বীমা বিভাগে আইডিআরএ সহ সকল বীমা প্রতিষ্ঠানসমূহ ও কতিপয় গুরুর্ত্বপূর্ণ বীমা প্রতিষ্ঠানে কর্মরত সকল পর্যায়ের (অফিয়াল ও উন্নয়ন বিভাগে) কর্মরত কাউকেই প্রতিষ্ঠান কর্তৃক বীমা সুবিধা ঘোষনার আদেশ দেয়া হয়নি বলে দাবি করছেন বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট সোসাইটি (বিআইডিএস) এর ফাউন্ডার প্রেসিডেন্ট মো. মাহমুদুল ইসলাম।

করোনাকালীন সময়ে অতিরিক্ত বীমা সুবিধাদানের বিষয়টি পূণর্বিবেচনা করার আবেদন জানিয়ে বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট সোসাইটি (বিআইডিএস) এর পক্ষ হতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স