করদাতারা শুল্ক ছাড়াই পুরানো রিটার্ন জমা করতে পারেন ভারতে

করদাতারা শুল্ক ছাড়াই পুরানো রিটার্ন জমা করতে পারেন ভারতে
ভারতে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। কোথাও আবার শুরু হয়েছে কারফিউ। কোভিড পরিস্থিতির মধ্যে আয়করদাতাদের জন্য স্বস্তির খবর জানাল কেন্দ্রীয় সরকার। করদাতারা, কর পরামর্শদাতা এবং অন্যান্য স্টেক হোল্ডারদের কাছ থেকে প্রাপ্ত অনুরোধের পরিপ্রেক্ষিতে কিছু ক্ষেত্রে সময়সীমা বাড়ানো হয়েছে বলে জানিয়েছে অর্থমন্ত্রক। প্রত্যক্ষ কর ‘বিবাদ সে বিশ্বাস’ স্কিমের সময়সীমা বাড়িয়ে ২০২১ এর ৩০ জুন পর্যন্ত করা হল। সেন্টার বোর্ড অফ ডিরেক্টর ট্যাক্স (CBDT)একটি বিবৃতি জারি করে জানিয়েছে, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে প্রতক্ষ কর প্রত্যক্ষ কর বিবাদ সে বিশ্বাস ২০২০ আইনের অধীনে সরকারি এই স্কিমের সময়সীমা বাড়ানো হয়েছে।

করদাতারা এই স্কিমের সুবিধা নিয়ে শুল্ক ছাড়াই তাদের পুরানো রিটার্ন জমা করতে পারেন।এর আগে, বিবাদ সে বিশ্বাস স্কিমের অধীনে সুদ ছাড়া কর জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ এপ্রিল ২০২১।২০২০ সালের ১৭ মার্চ থেকে এই স্কিমটি কার্যকর হয়েছিল। আপনার যদি কোনও পুরানো কর বাকি থাকে, তবে আপনি এই প্রকল্পের আওতায় বিনা সুদে ট্যাক্স জমা দিতে পারবেন।

সরকারী পরিসংখ্যান অনুসারে, সরকারী এই প্রকল্পের আওতায় ১,৩৩,৮৩৭ টি আবেদন জমা পড়েছিল। অর্থের পরিমাণ ছিল ১,০০,৪৩৭ কোটি ।সরকার তার মধ্যে ৫৪,০০৫ কোটি টাকা পেয়েছে।‘বিবাদ সে বিশ্বাস’ প্রকল্পটির মাধ্যমে বিতর্কিত কর, জরিমানা, সুদের হারের মতো মামলা নিষ্পত্তি করা সহজ হয়েছে।অর্থমন্ত্রী নির্মলা সীতা রামানের মতে, ২০২০ সালের ৩১ শে জানুয়ারী পর্যন্ত ১৯.৫ লক্ষ কোটি টাকার ৫.১০ লক্ষেরও বেশি টাকা আদায় করা গিয়েছে।

এই স্কিমের মাধ্যমে পুরনো করের ১০০ শতাংশ এবং জরিমানার ২৫ শতাংশ জমা করলে এই মামলার নিস্পত্তি পাওয়া যায়। প্রত্যক্ষ কর বিবাদ সে বিশ্বাস স্কিমটি ২০২০ সালের ১৭ মার্চ কার্যকর হয়। এর উদ্দেশ্য হ’ল আদালতে বিচারাধীন মামলা নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট করদাতাদের একটি বিকল্প পথ দেখানো। আয়কর নিষ্পত্তি কমিশনের (Income Tax Settlement Commission) আদেশের বিরুদ্ধে মামলা চললে এই স্কিমটি রেফারেন্স হিসাবে ব্যবহার করা যেতে পারে

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া