চীনে কয়েকদফা ভূমিকম্পে নিহত ৩

চীনে কয়েকদফা ভূমিকম্পে নিহত ৩
কয়েক দফা ভূমিকম্প ও আফটার শকে কেঁপে উঠেছে চীনের ইউনান ও কিংহায় প্রদেশ। এতে অন্তত তিনজন নিহত ও ৩৩ জন আহত হয়েছেন। চীনের এ দুই প্রদেশই ভূমিকম্পপ্রবণ অঞ্চল বলে পরিচিত।

রিখটার স্কেলে ৬.৪ মাত্রার প্রথম দফায় ভূমিকম্পটি আঘাত হানে ইউনানে, স্থানীয় সময় শুক্রবার রাত ১০টার কিছু আগে। এরপর সেখানে অন্তত দুটি আফটারশক অনুভূত হয়েছে।

এতে সেখানে অন্তত তিনজন নিহত হন ও ২৮ জন আহত হন। চীনা গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ভূমিকম্পে অন্তত ১৯২টি ঘর ভেঙে পড়েছে। পার্বত্য এই অঞ্চলের প্রায় ২০ হাজার লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

এর কয়েকঘণ্টা পরই ইউনান থেকে ১২০০ কিলোমিটার দূরে কিংহায় প্রদেশ কেঁপে ওঠে ৭.৪ মাত্রার ভূমিকম্পে। এতে অন্তত দুটি ব্রিজ ধসে পড়েছে ও একটি মহাসড়কের দুটি অংশ বড় ধরনের ক্ষতি হয়েছে।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে ভূমিকম্পের কারণে ঘরের সিলিং ফ্যানগুলো দুলছে ও তাক থেকে ফুলদানি পড়ে যাচ্ছে। এছাড়া আতঙ্কিত মানুষজনকে ছোটাছুটিও করতে দেখা যায় ভিডিওতে।

চীনের প্রতিনিয়তই ভূমিকম্প আঘাত হানে, বিশেষ করে এর পার্বত্যঅঞ্চলে। ২০০৮ সালে সিচুয়ান প্রদেশে ৭.৯ মাত্রার একটি ভূমিকম্পে প্রায় ৮৭ হাজার ও মানুষ নিহত হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া