লকডাউনের মেয়াদ ১৫ দিন বাড়াল পশ্চিমবঙ্গ

লকডাউনের মেয়াদ ১৫ দিন বাড়াল পশ্চিমবঙ্গ
মহামারি করোনার সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় রাজ্যের লকডাউনের মেয়াদ ১৫ দিন বাড়ানোর ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। প্রথম দফায় জারি লকডাউনের মেয়াদ ১৫ জুন শেষ হওয়ার আগে তিনি এই ঘোষণা দিলেন।

গোটা ভারতের মতো পশ্চিমবঙ্গেও সংক্রমণ আগের থেকে অনেকটা নিয়ন্ত্রণে এসেছে ঠিকই, কিন্তু এখনও দৈনিক সংক্রমণ চার হাজারের কাছাকাছি রয়েছে। এমন পরিস্থিতিতে বিধিনিষেধ কিছুটা শিথিল করে রাজ্যটিতে লকডাউনের মেয়াদ বাড়ানো হলো।

মুখ্যমন্ত্রী মমতা নবান্ন থেকে লকডাউনের মেয়াদ ফের বাড়ানোর ঘোষণা দিয়ে বলেন, কিছু বিষয়ে ছাড় দিলেও আপাতত রাজ্যজুড়ে জারি থাকবে কড়া বিধিনিষেধ। তাই সবাইকে বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানান তিনি।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, পশ্চিমবঙ্গের সরকারি–বেসরকারি অফিসগুলো ২৫ শতাংশ কর্মী নিয়ে খুলতে পারবে। বেসরকারি অফিসও চলবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। ব্যাংক খোলা থাকবে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত।

নির্দেশনা অনুযায়ী আগামী ১ জুলাই পর্যন্ত রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। বন্ধ থাকবে বাস, ট্রেন ও মেট্রোরেল। গণপরিবহন বন্ধ থাকলেও জরুরি পরিষেবায় ট্যাক্সি ও অটোরিকশা চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। ৫০ জন শিল্পী নিয়ে শুটিংয়ের কাজ করা যাবে।

সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত খোলা থাকবে বাজার ও মুদির দোকান। বেলা ১১টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত অন্য দোকান ও শপিং মল খোলা থাকবে। বেলা ১২টা-রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে রেস্তোরাঁ, পানশালা ও হোটেল। দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হতে পারে

শপিং মলে ৩০ শতাংশ লোককে ঢুকতে দেওয়া যাবে। রেস্তরাঁ, বার, হোটেলে ৫০ শতাংশ ক্রেতাকে প্রবেশ করতে দেওয়া যাবে। তবে বন্ধ থাকছে জিম ও স্পা। জরুরি পরিষেবা ছাড়া বাড়ির বাইরে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া