পুঁজিবাজারে ফেসবুকের শেয়ারের দর বাড়ছে

পুঁজিবাজারে ফেসবুকের শেয়ারের দর বাড়ছে
পুঁজিবাজারে মার্কিন কোম্পানি ফেসবুকের মঙ্গলবার (২৯ জুন) শেয়ারের দর বেড়েছে ৪ দশমিক ২ শতাংশ। ফলে কোম্পানিটি উঠে গেছে এক নতুন এই উচ্চতায়। বিশ্বের ৫ নম্বর প্রযুক্তি কোম্পানি হিসেবে ট্রিলিয়ন ডলার ক্লাবে নাম লেখাল কোম্পানিটি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সুদিন যাচ্ছে ফেসবুকের। মার্কিন নিয়ন্ত্রকদের বিরুদ্ধে আদালতের জয়ের পর এবার প্রথমবারের মতো এক ট্রিলিয়ন ডলারের কোম্পানিতে নাম লেখাল সামাজিক যোগাযোগমাধ্যমটি।

এর আতগে গত বছরের ডিসেম্বরে ফেসবুকের বিরুদ্ধে অবৈধ প্রতিযোগিতার অভিযোগ আনে মার্কিন ট্রেড কমিশন (এফটিসি)। এফটিসি ও দেশের ৪৮ অঙ্গরাজ্য মিলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিরুদ্ধে মামলাটি করে। যুক্তরাষ্ট্রের ফেডারেল ও রাজ্য সরকারের পক্ষ থেকে মামলাটি করা হয়েছে। এতে ফেসবুকের বিরুদ্ধে উঠতি প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোকে অবৈধভাবে নির্মূল করে দেওয়ার অভিযোগ আনা হয়েছে। যুক্তরাষ্ট্রের আইনে কোনো ব্যবসায় একচেটিয়া অধিকার ভোগ করার সুযোগ নেই। ফেসবুক এ আইনের লঙ্ঘন করে সামাজিক যোগাযোগমাধ্যমের একচেটিয়া প্রতিষ্ঠানে পরিণত হয়েছে বলে অভিযোগ করা হয়েছে।

অ্যান্টি–ট্রাস্ট আইনের এ মামলায় বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমটি একচেটিয়া ডিজিটাল বিজ্ঞাপন নিয়ন্ত্রণ করছে। প্রতিযোগিতা মেনে না নেওয়ার আচরণ দেখিয়ে আমেরিকার বাণিজ্যনীতির লঙ্ঘন করছে ফেসবুক। তাদের এই একচেটিয়া নিয়ন্ত্রণের কাঠামো ভেঙে দেওয়ার জন্য মামলায় আদালতের আদেশ কামনা করা হয়েছে।

তবে আদালত রায় দিয়েছেন যে এফটিসির আনা অভিযোগটি খুবই অস্পষ্ট। আদালতের ওই রায়ের পর পুঁজিবাজারে বেড়েছে কোম্পানিটির শেয়ারের দর। আর এটি ঢুকে পড়েছে ট্রিলিয়ন ডলার কোম্পানির ক্লাবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া