করোনার মধ্যে প্রবৃদ্ধির শীর্ষে ভিয়েতনামের শিল্প ও নির্মাণ খাত

করোনার মধ্যে প্রবৃদ্ধির শীর্ষে ভিয়েতনামের শিল্প ও নির্মাণ খাত
চলতি বছরের প্রথম ছয় মাসে ভিয়েতনামের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৬৪ শতাংশ। সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে ভিয়েতনামের শিল্প ও নির্মাণ খাতে। গত বছরের একই সময়ের চেয়ে ওই দুই খাতে প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ৩৬ শতাংশ। চলতি সপ্তাহে দেশটির সরকারি পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। ভিয়েতনামের গণমাধ্যমে এ তথ্য উঠে এসেছে।

তবে ছয় মাসে সেবা খাতে প্রবৃদ্ধি হয়েছে মাত্র ৩ দশমিক ৯৬ শতাংশ। ২০২১–এর প্রথমার্ধে আমদানি ও রপ্তানি কার্যক্রমে শক্তিশালী পুনরুদ্ধারও দেখা যায়। ২০২০ সালের প্রথমার্ধের তুলনায় মোট আমদানি-রপ্তানি টার্নওভার ৩২ শতাংশ বেড়েছে, ৩১৭ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

তবে পণ্য ও সেবা খুচরা বিক্রির অবস্থা এখনো তেমন ভালো হয়নি। লকডাউন ও সামাজিক দূরত্ব কর্মসূচি নেওয়ায় এটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। গত বছরের একই সময়ের চেয়ে এটি কমেছে ৬ দশমিক ৬ শতাংশ। পর্যটন খাত মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। গত বছরের এক সময়ের চেয়ে চলতি বছরের প্রথম ছয় মাসে বিদেশি পর্যটকের সংখ্যা কমেছে ১৮ শতাংশ।

অর্থনৈতিক গতিশীলতার জন্য কোভিড-১৯ নিয়ন্ত্রণ খুবই জরুরি বলছেন বিশ্লেষকেরা। করোনা মোকাবিলায় ভিয়েতনামের সাফল্য ব্যাপক প্রশংসিত হয়। তবে গত এপ্রিলে হঠাৎ করেই করোনা সংক্রমণ বেড়ে যায় দেশটিতে। ওই সময় থেকে এখন পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

চলতি বছরের প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ৬ শতাংশ ভিয়েতনাম সরকারের। মাথাপিছু আয়ের লক্ষ্য ৭০০ ডলার। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএ) পূর্বাভাস ২০২১ সালে ৬ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি হবে ভিয়েতনামের।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান