ত্রুটিপূর্ণ পণ্যের জন্য গ্রাহককে টাকা দেবে অ্যামাজন

ত্রুটিপূর্ণ পণ্যের জন্য গ্রাহককে টাকা দেবে অ্যামাজন
ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি হওয়া পণ্যের মাধ্যমে কোনো মানুষ আহত হলে বা সম্পদের ক্ষতি করলে সংশ্লিষ্ট গ্রাহককে এক হাজার ডলার পর্যন্ত পরিশোধ করবে বৈশ্বিক অনলাইন কেনাকাটার অন্যতম শীর্ষ প্লাটফর্ম অ্যামাজন। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৮৫ হাজার টাকা।

এমনকি তৃতীয় কোনো পক্ষের (থার্ড পার্টি সেলার) মাধ্যমে বিক্রি হওয়া পণ্যের ক্ষেত্রেও একই নিয়ম চালু রাখবে সংস্থাটি। মঙ্গলবার (১০ আগস্ট) অ্যামাজন এই ঘোষণা দিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, পণ্য ক্রয় করার পর কোনো গ্রাহক ক্ষতিপূরণ সংক্রান্ত ব্যয় পূরণের দাবি করলে সেটা সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বের সর্ববৃহৎ অনলাইন রিটেইলার এই সংস্থাটি। এছাড়া এই ব্যয় নির্বাহের জন্য জন্য থার্ড পার্টি সেলারের কাছ থেকে কোনো অর্থও দাবি করবে না অ্যামাজন।

সংস্থাটি বলছে, যতক্ষণ পর্যন্ত তৃতীয়পক্ষীয় বিক্রেতারা অ্যামাজনডটকম’র নিয়মগুলো মেনে চলবে এবং বৈধ ইন্স্যুরেন্স থাকবে, ততদিন এই ঘোষণা মেনে চলবে তারা। আগামী ১ সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর করবে অ্যামাজন। মঙ্গলবার এক ব্লগপোস্টে এই সংক্রান্ত ঘোষণা দেয় সংস্থাটি।

আলজাজিরা বলছে, অ্যামাজনের অনলাইন মার্কেটপ্লেস ব্যবহার করে নিজেদের পণ্য বিক্রি করা তৃতীয়পক্ষীয় বিক্রেতাদের ব্যাপারে গ্রাহকদের করা অভিযোগ চিহ্নিত করতেই নতুন এই নীতি প্রণয়ন করেছে অনলাইন কেনাকাটার অন্যতম শীর্ষ এই প্লাটফর্মটি। সাম্প্রতিক বছরগুলোতে অ্যামাজনের প্লাটফর্মে ত্রুটিপূর্ণ, নকল ও বিপজ্জনক পণ্যের প্রাপ্যতা নিয়ে উদ্বেগ জানিয়ে আসছিলেন গ্রাহকরা।

গত জুলাই মাসে অ্যামাজনের বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করে যুক্তরাষ্ট্রের কনজ্যুমার প্রোডাক্ট সেফটি কমিশন (পিডিএফ)। ওই অভিযোগে, শিশুদের রাতে ঘুমানোর পোশাকে অগ্নি নিরাপত্তার জন্য প্রয়োজনীয় দিকগুলো মানা হয়নি উল্লেখ করে সংস্থাটিকে জবাবদিহিতার আওতায় আনার কথা উল্লেখ করা হয়।

এছাড়া ২৪ হাজারের বেশি ত্রুটিপূর্ণ কার্বন মনোক্সাইড ডিটেক্টর এবং বৈদ্যুতিক শক বা বিদ্যুতায়িত হয়ে মৃত্যুর ঝুঁকি রয়েছে এমন প্রায় ৪ লাখ হেয়ার ড্রায়ারের কথাও অভিযোগে উল্লেখ করা হয়। এরপরই নতুন এই নীতি সামনে আনল সংস্থাটি।
মঙ্গলবার এক বিবৃতিতে অ্যামাজন জানায়, ত্রুটিপূর্ণ পণ্য বা এ সংক্রান্ত অভিযোগ নিয়ে গ্রাহকরা অ্যামাজন কাস্টমার সার্ভিসে যোগাযোগ করার পর তারা এর বৈধতা যাচাই করবেন। এরপর বিষয়টি তারা বিক্রেতাকে জানাবেন এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে সমস্যা চিহ্নিত করতে সহায়তা করবেন।

তবে এক্ষেত্রে বিক্রেতা সাড়া না দিলে গ্রাহকের উদ্বেগ নিরসনে তাৎক্ষণিকভাবে কাজ করবে অ্যামাজন। সংস্থাটির ভাষায়, ‘আমরা নিজেরাই এর খরচ বহন করবো এবং একইসঙ্গে পৃথকভাবে বিক্রেতাকে বিষয়টি বুঝিয়ে যাবো।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া