বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলায় সেনাসহ নিহত ৪৭

বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলায় সেনাসহ নিহত ৪৭
পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলায় দেশটির সেনাবাহিনীর সদস্যসহ ৪৭ জন নিহত হয়েছে।

স্থানীয় সময় বুধবার ( ১৮ আগস্ট) উত্তরাঞ্চলীয় আরবিন্দা শহরের কাছে হামলার ঘটনা ঘটে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নিহতদের মধ্যে ১৪ জন সেনা সদস্য, ৩০ জন বেসামরিক নাগরিক এবং বাকি তিনজন সরকার সমর্থিত মিলিশিয়া সদস্য।

হামলার সময় সরকারি বাহিনীর সদস্যদের হাতে ১৬ বিদ্রোহী নিহত হয়েছে। তবে একটি নিরাপত্তা সূত্র বলছে, হামলায় ৫৮ বিদ্রোহী নিহত হয়েছে।

গত কয়েক বছর ধরেই আল কায়েদা এবং ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত বিদ্রোহীরা বুরকিনা ফাসো এবং এর প্রতিবেশী মালি ও নাইজারে হামলা চালিয়ে আসছে। চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত শত শত বেসামরিককে হত্যা করেছে বিদ্রোহীরা।

গত সপ্তাহে উত্তর-পশ্চিমাঞ্চলীয় বুরকিনা ফাসোতে সশস্ত্র বিদ্রোহীরা কমপক্ষে ১২ সেনাকে হত্যা করেছে। তার কয়েকদিন আগেই বিদ্রোহীদের হাতে ৩০ জন নিহত হয়। নিহতদের মধ্যে বেশ কয়েকজন সেনা সদস্য। এছাড়া বেসামরিক নাগরিক এবং সরকার-সমর্থিত মিলিশিয়ার সদস্যও ছিলেন।

এদিকে সোমবার নাইজারে সশস্ত্র বিদ্রোহীরা ৩৭ বেসামরিক নাগরিককে হত্যা করেছে। এদের মধ্যে ১৪ জনই শিশু। মালির একটি গ্রামে হামলা চালিয়ে এসব লোকজনকে হত্যা করা হয়।

সাহেল অঞ্চলে ফ্রান্স তাদের সেনার সংখ্যা কমিয়ে আনার প্রস্তুতি নেওয়া শুরু করার মধ্যেই সেখানে সম্প্রতি সহিংসতা বাড়তে শুরু করেছে। সৈন্য সংখ্যা পাঁচ হাজার থেকে কমিয়ে প্রায় আড়াই থেকে তিন হাজারে নামানো হবে বলে জানানো হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া