কাবুল থেকে ভারতে ফিরলেন ১৬৮ জন

কাবুল থেকে ভারতে ফিরলেন ১৬৮ জন
আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ১৬৮ জনকে নিয়ে ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ ফ্লাইট রোববার ভোরে দিল্লির অদূরে হিন্দোন বিমানঘাঁটিতে অবতরণ করেছে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি।

বিশেষ ওই প্রত্যাবাসন ফ্লাইটে ভারতে ফেরা এসব মানুষের মধ্যে ১০৭ জন ভারতীয়। এছাড়া দুই জন আফগান সিনেটরও রয়েছেন। এর আগে রোববার ভোরে এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো ও ভিস্তারার তিনটি ফ্লাইটে করে কাবুল থেকে প্রায় একশো ভারতীয় দিল্লি ফেরেন।

কাবুলে আটকে পড়া এসব ভারতীয়কে প্রথমে উদ্ধার করে কাতারের রাজধানী দোহা এবং আফগান সীমান্ত লাগোয়া দেশ তাজিকিস্তানের রাজধানী দশানবেতে নেওয়া হয়েছিল। সেই উদ্ধার কার্যক্রমও পরিচালনা করেছিল ভারতীয় বিমানবাহিনীর বিশেষ ফ্লাইট।

এর আগে গতকাল শনিবার কাবুল বিমানবন্দরের বাইরে দেশে ফেরার অপেক্ষায় থাকা ভারতীয়দের স্থানীয় থানায় জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যায় তালেবান। অপহরণের অভিযোগও উঠেছিল তখন। পরে ভারতীয় বিমানবাহিনী ৮৫ ভারতীয়কে সেখান থেকে উদ্ধার করে।

কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর আপাতত বাইরে থেকে নিয়ন্ত্রণ করছে তালেবান। ভেতরে রয়েছে মার্কিন ও ন্যাটো সেনারা। বিদেশি সেনাদের কঠোর প্রহরার মধ্য দিয়েই যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশে তাদের দূতাবাস কর্মী, নাগরিক ও আফগান মিত্রদের উদ্ধার করছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতকে এই ন্যাটো বাহিনী প্রতিদিন কাবুল বিমানবন্দর থেকে দুইটি করে ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে। এসব ফ্লাইটে করেই আফগানিস্তানে আটকে পড়া দূতাবাস কর্মী ও ভারতীয়দের উদ্ধার করে দেশে ফেরাচ্ছে ভারত।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া