সেঞ্চুরি করে সৌরভ-গাভাস্কারদের ছাড়িয়ে রেকর্ড ফাওয়াদের

সেঞ্চুরি করে সৌরভ-গাভাস্কারদের ছাড়িয়ে রেকর্ড ফাওয়াদের
টেস্ট অভিষেকটা হয়েছিল সেই এক যুগ আগে। ২০০৯ সালে, শ্রীলঙ্কার বিপক্ষে। সেই টেস্টেই খেললেন ১৬৮ রানের অনবদ্য এক ইনিংস। কিন্তু এরপরের সেঞ্চুরিটা পেতে সময় গড়িয়ে গেছে ১১ বছরেরও বেশি। সেঞ্চুরি কেন, ম্যাচই তো খেলতে পারেননি তিনি। এরপর ফিরলেন, তার পর থেকেই যেন অদম্য ফাওয়াদ আলম। সিরিজ খেলতে নামলেই করছেন সেঞ্চুরি। তাতে অনন্য এক রেকর্ডও নিজের করে নিয়েছেন পাকিস্তানি এই ব্যাটসম্যান।

উইকেটে যখন এসেছেন, তখন তার দল পাকিস্তান উইন্ডিজের পেসে রীতিমতো কাঁপছে। দুই রান তুলতেই নেই হয়ে গেছে তিন উইকেট। এরপর বাবর আজমকে সঙ্গে নিয়ে গড়লেন প্রাথমিক প্রতিরোধ। কিন্তু যখনই মাইলফলক ছোঁয়ার সময়টা কাছাকাছি চলে এল, তখনই এক মাংসপেশীর টানে ‘আহত অবসর’ হয়ে গেলেন মাঠ থেকে ছিটকে।

তবে দলের প্রয়োজনে আবারও ফিরলেন ষষ্ঠ উইকেট পতনের পর। এবার আর কোনো বাধা থামাতে পারেনি তাকে তুলেই নিলেন ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরি। তাতেই ঢুকে গেলেন ইতিহাসের পাতায়।

এর আগে নিউজিল্যান্ড সফর দিয়ে গেল বছর ফিরেছিলেন টেস্ট দলে। সেই সিরিজে ১০২ রানের ইনিংস খেলে জানান দিয়েছিলেন আগমনী বার্তা। এরপর দক্ষিণ আফ্রিকা আর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেই করলেন আরও দুটো, যথাক্রমে ১০৯ আর ১৪০। এবার উইন্ডিজের বিপক্ষে ১২৪ রানের অনবদ্য এই ইনিংস। ১১ বছরের ‘বিরতির’ আগে এক আর এরপরের চারটা সেঞ্চুরি করে গড়ে ফেলেছেন রেকর্ড।

ক্যারিয়ারে সবচেয়ে কম টেস্টে ৫ সেঞ্চুরির এশিয়ান রেকর্ড এখন চলে এসেছে তার দখলে। পাঁচটি সেঞ্চুরি হাঁকাতে তিনি খেলেছেন ২২টি ইনিংস। যার কাছে ছিল এই রেকর্ড, সেই পূজারার এই কীর্তি গড়তে সময় লেগেছিল ২৪ ইনিংস। ফাওয়াদের এই কীর্তির পথে ভেঙে গেছে দুই ভারতীয় কিংবদন্তি সৌরভ গাঙ্গুলী ও সুনীল গাভাস্কারের রেকর্ডও। দুজনেই ২৫ ইনিংসে এই কীর্তি গড়েছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে