আফগানিস্তানে পুনরায় জ্বালানি রফতানি শুরু করেছে ইরান

আফগানিস্তানে পুনরায় জ্বালানি রফতানি শুরু করেছে ইরান
গত সপ্তাহে ক্ষমতায় আসা তালেবানের অনুরোধে আফগানিস্তানে পেট্রল এবং অন্যান্য জ্বালানির রফতানি পুনরায় শুরু করেছে ইরান। সোমবার ইরানের তেল, গ্যাস এবং পেট্রোকেমিক্যাল পণ্য রফতানিকারক ইউনিয়ন আফগানিস্তানে জ্বালানি পণ্যের রফতানি পুনরায় শুরুর তথ্য জানিয়েছে।

২০ বছরের যুদ্ধ শেষে যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্ররা সৈন্য প্রত্যাহার করে নেওয়ায় গত সপ্তাহে আফগানিস্তানের ক্ষমতার নিয়ন্ত্রণ নেয় সুন্নিপন্থী ইসলামি গোষ্ঠী তালেবান।

দুই দশক আগে ক্ষমতায় থাকাকালীন তালেবানের আরোপিত ইসলামি কঠোর আইনের শাসন আবারও ফেরার আশঙ্কায় এবং প্রতিশোধের ভয়ে হাজার হাজার আফগান শহর ছেড়ে পালিয়ে যাওয়ায় গত সপ্তাহে দেশটিতে প্রতি টন পেট্রলের দাম ৯০০ মার্কিন ডলারে পৌঁছায়।

দেশে জ্বালানির মূল্যবৃদ্ধি ঠেকাতে তালেবানের নতুন সরকার শিয়াপন্থী ইরানের ক্ষমতাসীন সরকারকে ব্যবসায়ীদের জন্য সীমান্ত খোলা রাখার অনুরোধ জানায়। ইরানের তেল, গ্যাস এবং পেট্রোকেমিক্যাল পণ্য রফতানিকারক ইউনিয়নের মুখপাত্র হামিদ হোসেইনি বলেন, তালেবান ইরানের কাছে আফগানিস্তানে পেট্রোলিয়াম পণ্যের রফতানি চালিয়ে যাওয়ার বার্তা পাঠিয়েছিল।

আফগানিস্তানে অস্থিরতা শুরু হওয়ায় ইরানি কিছু ব্যবসায়ী দেশটিতে জ্বালানি পণ্যের রফতানি নিয়ে উদ্বিগ্ন ছিল। পরে তালেবান ইরান থেকে জ্বালানি আমদানির শুল্ক ৭০ শতাংশ পর্যন্ত হ্রাস করায় কয়েকদিন আগে আবারও রফতানি শুরু হয়।

ইরানের তেল ও গ্যাস গবেষণা এবং পরামর্শক প্রতিষ্ঠান পেট্রোভিউয়ের তথ্য অনুযায়ী, আফগানিস্তানে ইরানের প্রধান রফতানি পণ্য হলো পেট্রোল এবং ডিজেল। গত বছরের মে থেকে চলতি বছরের মে পর্যন্ত প্রতিবেশি এই দেশটিতে ৪ লাখ টন জ্বালানি পণ্য রফতানি করেছে ইরান।

সূত্র: রয়টার্স।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া