শেয়ারবাজারে স্টার্টআপ কোম্পানিগুলোকে টানতে চায় ভারত

শেয়ারবাজারে স্টার্টআপ কোম্পানিগুলোকে টানতে চায় ভারত
ব্যাংক ঋণ নির্ভরতা থেকে শিল্প-বাণিজ্য সংস্থাগুলোকে বেরিয়ে আসার উৎসাহ দিচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। এমনকি স্টার্টআপ কোম্পানিগুলো যাতে শেয়ারবাজার থেকে পুঁজি তুলতে পারে, তার জন্য মসৃণ করা হচ্ছে রাস্তা। কিন্তু সম্প্রতি দেশটির কেন্দ্রীয় সরকারের প্রধান আর্থিক উপদেষ্টা সঞ্জীব সান্যাল পরিষ্কার জানিয়ে দিলেন, শুধু শেয়ারবাজার আর্থিক প্রবৃদ্ধির গতি ধরে রাখতে পারবে না। পাশাপাশি ব্যাংকঋণের সাহায্যও দরকার। ফলে সে জন্য ঋণের বাজার শক্তিশালী হতে হবে।

কয়েক মাস ধরে ক্রমাগত পুরোনো রেকর্ড ভেঙে নতুন নতুন সর্বকালীন রেকর্ড গড়ে চলেছে ভারতের শেয়ারবাজার। শুধু আগস্ট মাসেই সেনসেক্স উঠেছে ৫ হাজার পয়েন্টের বেশি। একটা সময় বাজার বিশেষজ্ঞরা মনে করছিলেন, চলতি অর্থবছরে সূচক ৫৫ হাজারের আশপাশে থাকতে পারে। অথচ ৫৮ হাজার পার করে ফেলা ওই সূচক এখন ৬০ হাজারের দিকে ঝুঁকছে।

এছাড়া বাজারে প্রাথমিক শেয়ার (আইপিও) ছেড়ে ভালো অঙ্কের পুঁজি সংগ্রহ করেছে জোম্যাটোসহ বিভিন্ন কোম্পানি, যারা একসময় স্টার্টআপ হিসেবে ব্যবসা শুরু করেছিল। এই প্রবণতা অবশ্য সঞ্জীব সান্যাল অস্বীকার করেননি। তবে তিনি মনে করিয়ে দিয়েছেন, অতীতে দীর্ঘ মেয়াদে অর্থনীতির ভিত পোক্ত করার পেছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল ঋণ বাজার। তিনি জানান, ব্যাংকগুলোর হিসাবের খাতা ইতিমধ্যে অনেকটা পরিষ্কার হয়েছে।

তাই এবার তাদের উচিত ঋণ দেওয়া আরও বাড়িয়ে অর্থনীতির সহায়তায় এগিয়ে আসা। আরও বড় আয়তনের ঋণদাতার গুরুত্বের কথা উল্লেখ করেছেন তিনি, ব্যাংক একীভূতকরণের পক্ষে ঠিক যে যুক্তি দিচ্ছে কেন্দ্র।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া