দুবাই এক্সপোয় ৬৫ কোটি ডলারের বাণিজ্য চুক্তি উগান্ডার

দুবাই এক্সপোয় ৬৫ কোটি ডলারের বাণিজ্য চুক্তি উগান্ডার
৬৫ কোটি ডলারের বেশকিছু নতুন বাণিজ্য চুক্তি স্বাক্ষরের কথা জানিয়েছে উগান্ডা। এক্সপো ২০২০ দুবাইয়ে এ চুক্তি স্বাক্ষর করেছে পূর্ব আফ্রিকার দেশটি। চুক্তিগুলোর মধ্যে নবায়নযোগ্য জ্বালানি, পরিবহন, কৃষি, খনিজ প্রক্রিয়াকরণ ও মেডিকেল কিট তৈরির মতো ক্ষেত্রগুলোয় বিনিয়োগ অন্তর্ভুক্ত রয়েছে।

সোমবার (৪ অক্টোবর) দ্য ন্যাশনাল নিউজ এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে এমনটি জানা যায়।

উগান্ডা ইনভেস্টমেন্ট অথরিটির (ইউআইএ) মহাপরিচালক রবার্ট মুকিজা বলেন, মহামারি-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য ৪০০ কোটি ডলার নতুন বিনিয়োগ আকর্ষণের প্রত্যাশা করছে উগান্ডা। আমরা অংশীদারদের সামনে বিভিন্ন ধরনের বিনিয়োগ প্রকল্প উপস্থাপন করেছি।

দেশটি অর্থনীতির বিভিন্ন পর্যায়ের প্রায় ৭৯টি প্রকল্প প্রচার করছে, যেগুলো বিনিয়োগের জন্য প্রস্তুত। এ প্রকল্পগুলো সরকারি-বেসরকারি অংশীদারিত্ব, জয়েন্ট ভেঞ্চার ও বেসরকারি কিংবা সরকারি ব্যবস্থাপনার মাধ্যমে বাস্তবায়ন হতে পারে। এর মধ্যে কয়েকটি গ্রিনফিল্ড, ব্রাউনফিল্ড ও সম্প্রসারণ প্রকল্প রয়েছে।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক কোম্পানি কানেক্টের সঙ্গে একটি চিঠি স্বাক্ষর করেছে ইউআইএ। এ চুক্তির আওতায় কানেক্ট দেশটিতে ৫০ কোটি ডলার বিনিয়োগ করবে। সংস্থাটি উগান্ডায় বিভিন্ন ধরনের প্রকল্প বাস্তবায়ন করবে। এর মধ্যে রয়েছে নবায়নযোগ্য জ্বালানি উদ্যোগ, যা বিদ্যুৎ উৎপাদন করবে এবং জ্বালানি সঞ্চয়ে কাজ করবে।

চীনের গুয়াংজুর ওয়ান্ডফো বায়োটেক উগান্ডার একটি ফার্মাসিউটিক্যাল কারখানায় ৫ কোটি ডলার বিনিয়োগ করবে। এ বিনিয়োগের মাধ্যমে এইচআইভি/এইডস, ম্যালেরিয়া ও যক্ষ্মার ডায়াগনস্টিক কিট তৈরি এবং অন্যান্য পয়েন্ট অব কেয়ার ডায়াগনস্টিক প্রযুক্তি বিকাশে কাজ করা হবে।

ইউআইএ জানিয়েছে, তারা থাইল্যান্ডে বহুজাতিক ব্যবসায়িক সংগঠন মডার্ন গ্রুপের সঙ্গেও একটি চুক্তিতে পৌঁছেছে। সংস্থাটি উগান্ডার শিল্প উৎপাদন, কৃষি ও খনিতে ৫ কোটি ডলার বিনিয়োগ করবে। দেশকে বাণিজ্য, পরিবহন ও সরবরাহ কেন্দ্র হিসেবে প্রচারের উদ্দেশ্যে এমন জায়গায় দেশটির প্যাভিলিয়ন স্থাপন করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া