শতাধিক উড়োজাহাজ কেনার পরিকল্পনা কান্তাসের

শতাধিক উড়োজাহাজ কেনার পরিকল্পনা কান্তাসের
আগামী বছর শতাধিক উড়োজাহাজ কেনার পরিকল্পনা করেছে কান্তাস এয়ারওয়েজ লিমিটেড। অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় উড়োজাহাজ পরিবহন সংস্থাটি ন্যারোবডি ও আঞ্চলিক রুটের উপযোগী জেটের ক্রয়াদেশ দেবে। পাশাপাশি সংস্থাটি সিডনি থেকে লন্ডন পর্যন্ত বিশ্বের দীর্ঘতম বাণিজ্যিক ফ্লাইটের উপযোগী উয়াইডবডি জেট কেনারও পরিকল্পনা করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এমনটি জানা যায়।

কান্তাসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যালান জয়েস বলেন, আগামী ডিসেম্বরে বোয়িংয়ের ৭৫টি পুরনো ৭৩৭-৮০০এস এবং ২০টি ৭১৭এস প্রতিস্থাপনের জন্য পছন্দের সরবরাহকারী নির্বাচন করা হবে।

তিনি সাংবাদিকদের বলেন, প্রজন্মের মধ্যে একবারই আপনি এমন একটি বড় বহর নবায়নের মধ্য দিয়ে যাচ্ছেন। এটি আমাদের ভবিষ্যতের জন্য সত্যিই কৌশলগত সিদ্ধান্ত।

কান্তাসের এ ক্রয়াদেশের খবর উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর জন্য খুবই উৎসাহজনক। কারণ কভিডজনিত কারণে ভ্রমণ সীমাবদ্ধ হয়ে যাওয়ায় উড়োজাহাজ পরিবহন সংস্থাগুলোর চাহিদা কমে যায়। ফলে নির্মাতা সংস্থাগুলোর উৎপাদন কমিয়ে আনতে হয় এবং অনেক জেটের সরবরাহও আটকে যায়। বর্তমানে বিশ্বজুড়ে ধীরে ধীরে ভ্রমণ পুনরুদ্ধার হওয়ায় এ পরিস্থিতি কিছুটা উন্নত হচ্ছে।

জয়েসের মতে, ২০২২ সালের মাঝামাঝি নাগাদ কান্তাস এ জেটগুলোর ক্রয়াদেশ দেবে এবং ২০২৩ থেকে ২০২৪ সালের মধ্যে সরবরাহ পাওয়ার আশা করছে।

উড়োজাহাজ পরিবহন সংস্থাটির বিবেচনায় রয়েছে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স, ইউরোপীয় নির্মাতা এয়ারবাসের এ৩২০নিও ফ্যামিলি, এ২২০ এবং ব্রাজিলের উড়োজাহাজ নির্মাতা এমব্রেয়ারের ই-জেট ই২ ফ্যামিলির মতো মডেলগুলো।

কান্তাস জানিয়েছে, নতুন উড়োজাহাজগুলো জ্বালানি ব্যয় ও কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ ১৫ শতাংশ কমিয়ে দেবে। এটি ২০৫০ সালের মধ্যে নিট শূন্য নিঃসরণের লক্ষ্য পূরণে টেকসই এভিয়েশন জ্বালানির ব্যবহারকে ত্বরান্বিত করার জন্য উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করার আশাবাদ জানিয়েছে সংস্থাটি।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া