আবারো এয়ার ইন্ডিয়ার মালিকানায় টাটা গ্রুপ

আবারো এয়ার ইন্ডিয়ার মালিকানায় টাটা গ্রুপ
ঋণে জর্জরিত ভারতের রাষ্ট্রায়ত্ত এয়ারলাইনস এয়ার ইন্ডিয়া কিনে নিচ্ছে দেশটির পুরনো ও বৃহত্তম প্রতিষ্ঠান টাটা সন্স।

ভারত সরকার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে।

এপির একটি প্রতিবেদনে বলা হয়েছে, এর মাধ্যমে আবারো টাটা গ্রুপের কাছে ফিরে গেল এয়ার ইন্ডিয়া। ১৯৩২ সালে টাটা গ্রুপই প্রথম এ বাণিজ্যিক উড়োজাহাজ পরিবহন সংস্থার চলাচল শুরু করে। এরপর ১৯৫৩ সালে এটি ভারত সরকার অধিগ্রহণ করে নেয়। নিলামে জিতে আবারো এয়ার ইন্ডিয়াকে নিজের করে পেল টাটা গ্রুপ।

টাটা সন্সের চেয়ারম্যান ইমেরিটাস রতন টাটা এক টুইট বার্তায় বলেন, এয়ার ইন্ডিয়ার জন্য টাটা গ্রুপ নিলামে জিতেছে। এটি একটি দারুণ খবর। প্রতিষ্ঠানটিকে পুনর্নির্মাণের জন্য সব ধরনের পদক্ষেপ নেয়া হবে। আশা করি, বাজারে নিজের শক্ত অবস্থান তৈরি করতে পারবে এয়ার ইন্ডিয়া।

ভারতের অর্থনৈতিক সংস্কার কার্যক্রমের অংশ হিসেবে দেশটির সরকার বেশকিছু লোকসানে চলা প্রতিষ্ঠানকে নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছে। গত এক দশক ধরেই লোকসান গুনছে এয়ার ইন্ডিয়া। ফলে ২০২০ সালের জানুয়ারিতেই অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুট পরিচালনার দায়িত্ব নিতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানায়। এর ধারাবাহিকতায় চলতি বছরের এপ্রিলে দরপত্র জমা দিতে শুরু করেন আগ্রহীরা। সরকার জানিয়েছে, ৮২০ কোটি রুপি ঋণের বোঝা নিয়েই এয়ার ইন্ডিয়া কিনছে টাটা গ্রুপ।

উল্লেখ্য, টাটা গ্রুপ ভারতের প্রায় ১০০টি বৃহৎ কোম্পানির মালিকানায় রয়েছে। গ্রুপটি একদিকে বৃহত্তম গাড়ি নির্মাতা, বৃহত্তম বেসরকারি ইস্পাত কোম্পানি এবং একটি শীর্ষস্থানীয় আউটসোর্সিং ফার্ম পরিচালনা করে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া