ভারতের কাছে ৫০ কোটি ডলার জ্বালানি ঋণ চায় শ্রীলংকা

ভারতের কাছে ৫০ কোটি ডলার জ্বালানি ঋণ চায় শ্রীলংকা
নজিরবিহীন বৈদেশিক মুদ্রা সংকটের মধ্যে জ্বালানি তেলেরও ঘাটতি দেখা দিতে চলেছে শ্রীলংকায়। এ সংকট কাটাতে এবার ভারতের দ্বারস্থ হয়েছে দেশটি। পেট্রল ও ডিজেল কিনতে নয়াদিল্লির কাছে ৫০ কোটি ডলার ঋণসহায়তা চেয়েছে কলম্বো। খবর এনডিটিভি।

কিছুদিন আগে লংকান জ্বালানিমন্ত্রী উদয়া গাম্মানপিলা জানিয়েছিলেন, বর্তমানে দেশটির যে পরিমাণ জ্বালানি নিশ্চয়তা রয়েছে, তাতে বড়জোর আগামী জানুয়ারি পর্যন্ত চলতে পারে। এ অবস্থায় আসন্ন সংকট কাটাতে ভারতের কাছে ঋণ চেয়েছে কলম্বো। শ্রীলংকার রাষ্ট্রায়ত্ত সংস্থা সিলন পেট্রোলিয়াম করপোরেশনের (সিপিসি) কাছে দেশটির প্রধান দুই সরকারি ব্যাংক—ব্যাংক অব সিলন ও পিপলস ব্যাংকের প্রায় ৩৩০ কোটি ডলার পাওনা জমেছে।

সিপিসি চেয়ারম্যান সুমিত বিজেসিংহে লংকান সংবাদমাধ্যম নিউজফার্স্টকে বলেছেন, ভারত-শ্রীলংকা অর্থনৈতিক অংশীদারিত্ব ব্যবস্থার অধীনে ৫০ কোটি ডলার ঋণ পেতে আমরা ভারতীয় হাইকমিশনের সঙ্গে কাজ করছি। তিনি জানিয়েছেন, এ অর্থ কেবল পেট্রল ও ডিজেল পেতেই ব্যয় করা হবে।

লংকান অর্থ সচিব এস আর আত্তিগালে বলেছেন, ঋণের বিষয়ে ভারত ও শ্রীলংকার মধ্যে শিগগিরই চুক্তি হবে বলে আশা করা হচ্ছে। এতে সই করবেন দুই দেশের জ্বালানি সচিবরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া