উত্থানে শেয়ারবাজার, হতাশা বাড়াচ্ছে লেনদেন

উত্থানে শেয়ারবাজার, হতাশা বাড়াচ্ছে লেনদেন
পতনের ধারা কাটিয়ে সামান্য উত্থানে ফিরেছে দেশের শেয়ারবাজার। সোমবার (২৯ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন ১৪২ কর্মদিবসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। যার ফলে পতনের ধারা কাটিয়ে উঠলেও লেনদেনের হতাশা এখানো কাটেনি।

আজ ডিএসইর প্রধান সূচক আগের কর্মদিবসের তুলনায় ২১ পয়েন্ট বেড়েছে। বর্তমানে সূচকটি ৬ হাজার ৭৯৫ পয়েন্টে অবস্থান করছে।

অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই এস’ বেড়েছে ১ পয়েন্ট। তবে বাছাই করা কোম্পানিগুলো নিয়ে গঠিত ডিএসই ৩০ এদিন ৮ পয়েন্ট কমেছে।

[caption id="attachment_91355" align="alignnone" width="830"] ডিএসইর লেনদেনের সর্বশেষ চিত্র[/caption]

আজ সূচকের উত্থানে অবদান ছিল ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), ব্র‌্যাক ব্যাংক, আইএফআইসি ব্যাংক, লাফার্জ হোলসিম, ইউনাইটেড পাওয়ার গ্রিড, পাওয়ার গ্রিড কোম্পানি, ইসলামী ব্যাংক, জেনেক্স ইনফোসিস, আইপিডিসি ও পূবালী ব্যাংকের।

আইসিবি, ব্র‌্যাক ব্যাংক, আইএফআইসি ব্যাংক ও লাফার্জ হোলসিমের কারণে সূচকে ৬ দশমিক ৭৩ পয়েন্ট যোগ হয়েছে। বাকি ৩ দশমিক ৮৫ পয়েন্ট। অর্থাৎ এই ১০ কোম্পানি মিলে সূচক বাড়িয়েছে ১০ দশমিক ৫৮ পয়েন্ট।

আর সূচকের আরও বড় উত্থান ঠেকিয়েছে বেক্সিমকো এবং বেক্সিমকো ফার্মা।

বেক্সিমকোর কারণে সূচক হারিয়েছে ৫ দশমিক ০৪ পয়েন্ট। বেক্সিমকো ফার্মা কারণে হারায় আরও ৩ দশমিক ০২ পয়েন্ট।

এই দুই কোম্পানির সঙ্গে রেনেটা, গ্রামীণফোন, বিকন ফার্মা, এমজেএল বাংলাদেশ, মেঘনা পেট্টোলিয়াম, সোনালী পেপার, সাইফ পাওয়ার টেক ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো মিলে সূচক কমিয়েছে আরও ৩ দশমিক ৮৩ পয়েন্ট।

অর্থাৎ এই ১০ কোম্পানির কারণে সূচক হারিয়েছে ১১ দশমিক ৮৯ পয়েন্ট।

ছয় দিন পর সূচকের উত্থান হলেও লেনদেনে হতাশা কাটছে না। দিন যত যাচ্ছে, লেনদেনে হতাশাও তত বাড়ছে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে ৭০৮ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এটি ১৪২ কর্মদিবসের মধ্যে সর্বনিম্ন লেনদেন। এর আগে চলতি বছরের ২১ এপ্রিল ৭৭৬ কোটি ৭১ লাখ টাকার লেনদেন হয়েছিল। গতকাল লেনদেন হয়েছিল ৮৩৭ কোটি ১০ লাখ টাকার শেয়ার।

[caption id="attachment_91356" align="alignnone" width="829"] ডিএসইর সর্বশেষ পাঁচ দিনের লেনদেন[/caption]

চলতি মাসে ২ হাজার কোটি টাকার ঘরে পৌঁছেনি। এ মাসে সর্বোচ্চ লেনদেন হয়েছে গত ২১ নভেম্বর। সেদিন ডিএসইতে টাকার অংকে ১ হাজার ৭৮৬ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে গত সপ্তাহের শেষ দিন (বৃহস্পতিবার) লেনদেন নেমেছে হাজার কোটি টাকার নিচে। সেদিন লেনদেন হয়েছিল ৮৪৯ কোটি টাকা। পরের দিন (রোববার) ৮৩৭ কোটি টাকার লেনদেন হয়। আর আজ লেনদেন নেমেছে ৭০০ কোটির ঘরে। সবমিলিয়ে দিন যত যাচ্ছে, লেনদেনের হতাশাও ততই বাড়ছে।

সোমবার ডিএসইতে ৩৭২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২৩৮টি কোম্পানির শেয়ারদর আজ বেড়েছে। কমেছে ৮৯টির। আর ৪৫টি কোম্পানির শেয়ারদর এদিন অপরিবর্তিত ছিল।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলোর বেশিরভাগেরই শেয়ারদর বেড়েছে।

দুই শতাধিক কোম্পানির দরবৃদ্ধির দিনে তিন কোম্পানির শেয়ারদর একদিনে যতটুকু বৃদ্ধি পাওয়া সম্ভব ততটুকুই বেড়েছে। আজ ডিএসইর টপটেন গেইনারের শীর্ষে থাকা একমি পেস্টিসাইডসের শেয়ারদর আগের দিনের তুলনায় ৯ দশমিক ৯৬ শতাংশ বেড়েছে।

সেনাকল্যাণ ইন্স্যুরেন্সের শেয়ারদর আগের দিনের তুলনায় ৯ দশমিক ৭৯ শতাংশ বেড়েছে। আর এক্টিভ ফাইনের শেয়ারদর বেড়েছে ৯ দশমিক ৬৭ শতাংশ।

এছাড়াও এএফসি অ্যাগ্রো, দেশবন্ধু পলিমার, স্যালভো কেমিক্যাল, ন্যাশনাল ফিড মিল, ইয়াকিন পলিমার, মোজাফ্ফর হোসাইন স্পিনিং এবং ফার কেমিক্যাল এদিন ডিএসইর টপটেন গেইনার তালিকায় অবস্থান করে নিয়েছে।

[caption id="attachment_91357" align="alignnone" width="827"] সোমবার ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষ পাঁচ কোম্পানি[/caption]

টপটেন লুজার তালিকায় আজ শীর্ষে উঠে এসেছে দেশ গার্মেন্টস। কোম্পানিটির শেয়ারদর আগের দিনের তুলনায় ৪ দশমিক ৯৭ শতাংশ কমেছে।

লুজার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- এমারেল্ড ওয়েল, বিচ হ্যাচারি, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, আরামিট সিমেন্ট, কুইনসাউথ টেক্সটাইল, জিল বাংলা, নর্দার্ন ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স ও বেক্সিমকো।

প্রধান শেয়ারবাজারের মতো অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সিএসই সার্বিক সূচক ৬৮ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৯০৬ পয়েন্টে অবস্থান করছে। আজ সিএসইতে ৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত