ব্যাংকের ভুলে ৭৫ হাজার হিসেবে দেড় হাজার কোটি টাকা জমা

ব্যাংকের ভুলে ৭৫ হাজার হিসেবে দেড় হাজার কোটি টাকা জমা
বড়দিনের দুপুরে হাজারো ব্রিটিশ নাগরিককে একপ্রকার চমকেই দিয়েছিল ইউরোপের স্যান্টান্ডার ব্যাংক। গত ২৫ ডিসেম্বর ভুলবশত ব্যাংকটি যুক্তরাজ্যের ৭৫ হাজার নাগরিকের ব্যাংক হিসেবে প্রায় দেড় হাজার কোটি টাকা (১৭৬ মিলিয়ন মার্কিন ডলার) জমা করে দেয়।

ব্যাংক সূত্রে জানা গেছে, স্যান্টান্ডার ব্যাংক তাদের দুই হাজার ব্যবসায়িক ব্যাংক হিসাব থেকে ওই সব ব্যবসাপ্রতিষ্ঠানের কর্মীদের ব্যাংক হিসাবে ভুলে দুবার করে বেতনের টাকা পাঠিয়ে দেয়। আর এতেই ঘটে বিপত্তি।

ব্যাংকের কাছ থেকে ওই অর্থ পেয়ে একই সঙ্গে বিস্মিত ও চিন্তিত হয়ে যান গ্রাহকেরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রতিষ্ঠানের বেতন ব্যবস্থাপক বলেন, স্যান্টান্ডার ব্যাংকের এই ভুল বড়দিনের পরিকল্পনা ভেস্তে দিয়েছে। বড়দিনের ছুটির সময় নষ্ট করেছে। তিনি আরও বলেন, ‘আমি ভেবেছিলাম, ভুল করে কর্মীদের দ্বিগুণ টাকা পরিশোধ করেছি। নিজের ভুল ভেবে আমি আমার চাকরি নিয়েই চিন্তায় পড়ে গিয়েছিলাম। পরে জানতে পারি, এটা ব্যাংকেরই ভুল ছিল।’

ওই বেতন ব্যবস্থাপক আরও বলেন, ‘এটি বিপর্যয় ছাড়া আর কিছু নয়। তারা (স্যান্টান্ডার ব্যাংক) কীভাবে এটি পুনরুদ্ধার করবে, আমি জানি না।’

এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছে ব্যাংকটি। ব্যাংকটির এক মুখপাত্র জানিয়েছেন, প্রযুক্তিগত শিডিউলিং সমস্যার কারণে এভাবে এক হিসাবে একাধিকবার বেতন চলে যায়। ভুল করে দেওয়া টাকা এখন ফেরত আনার চেষ্টা চলছে। লেনদেন পুনরুদ্ধার করতে যুক্তরাজ্যজুড়ে বিভিন্ন ব্যাংকের সঙ্গে কাজ করে যাচ্ছে ব্যাংকটি।

ইতিমধ্যে ব্যাংকটি বার্কলেস, এইচএসবিসি, ন্যাটওয়েস্ট, কো-অপারেটিভ ব্যাংক, ভার্জিন মানিসহ বেশ কয়েকটি ব্যাংকের সঙ্গে আলাপ করেছে। স্যান্টান্ডার বলেছে, এই ব্যাংকগুলো গ্রাহকদের হিসাব থেকে অর্থ পুনরুদ্ধার করে দেবে। তবে অতিরিক্ত টাকা পাওয়া গ্রাহকেরা ইতিমধ্যে ওই অর্থ ব্যয় করে থাকলে ব্যাংকগুলো কীভাবে তা আদায় করবে, তা এখনো জানায়নি। সূত্র: বিবিসি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া