রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নেবে কেপিএমজি ও পিডব্লিউসি

রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নেবে কেপিএমজি ও পিডব্লিউসি
এবার রাশিয়া ও বেলারুশ থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় হিসাব নিরীক্ষা প্রতিষ্ঠান কেপিএমজি ও প্রাইস ওয়াটার হাউসকুপারস বা পিডব্লিউসি। বিশ্বের শীর্ষ চারটি বহুজাতিক নিরীক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কেপিএমজি ও পিডব্লিউসি অন্যতম। তবে প্রতিষ্ঠান দুটি বলেছে, হুট করেই তারা রাশিয়ায় ব্যবসা বন্ধ করে দেবে না। বরং আইনগতভাবে তারা তাদের ব্যবসা গুটিয়ে নেবে।

কেপিএমজি ও পিডব্লিউসি রাশিয়া ও বেলারুশে অংশীদারির ভিত্তিতে ব্যবসা করে। ওই অংশীদারি থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা দুটি। কেপিএমজি ও পিডব্লিউসি বলছে, ব্যবসা গুটিয়ে নিলে তাদের ব্র্যান্ড ও নাম আর কেউ ব্যবহার করতে পারবে না। বর্তমানে রাশিয়া ও বেলারুশে কেপিএমজির প্রায় সাড়ে ৪ হাজার এবং পিডব্লিউসির ৩ হাজার ৭০০ কর্মী ও অংশীদার রয়েছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নভুক্ত বিভিন্ন দেশ ও সেসব দেশের বড় বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো একের পর এক রাশিয়ায় সাময়িকভাবে ব্যবসা বন্ধের ঘোষণা দিচ্ছে। এরই মধ্যে পোশাক খাতে বিশ্বখ্যাত ব্র্যান্ড এইচঅ্যান্ডএম, জারা, প্রযুক্তি খাতের মাইক্রোসফট, ফেসবুক, স্যামসাংসহ বিভিন্ন কোম্পানি রাশিয়ায় ব্যবসা বন্ধের ঘোষণা দিয়েছে। তারই ধারাবাহিকতায় বিশ্বখ্যাত নিরীক্ষা প্রতিষ্ঠান কেপিএমজি ও পিডব্লিউসি এ ঘোষণা দিয়েছে।

গত রোববার সন্ধ্যায় সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে কেপিএমজি, যুক্তরাজ্যের প্রধান নির্বাহী জন হল্ট বলেন, রাশিয়ার সরকারি সুবিধাভোগী কিছুসংখ্যক ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান কেপিএমজি, যুক্তরাজ্যের সঙ্গে চুক্তিবদ্ধ ছিল।

একইভাবে পিডব্লিউসি গ্লোবালের চেয়ারম্যান বব মরিটজ বলেছেন, ‘রুশ সরকার ইউক্রেন ও দেশটির জণগনের ওপর যে যুদ্ধ চালাচ্ছে তাতে তিনি হতবাক ও আতঙ্কিত। এ অবস্থায় আমরা সিদ্ধান্ত নিয়েছি, রাশিয়ায় আমাদের কোনো সদস্য প্রতিষ্ঠান বা ফার্ম থাকা উচিত না। আমরা আশা করি, পিডব্লিউসি রাশিয়া আমাদের নেটওয়ার্ক ত্যাগ করবে।’

পিডব্লিউসি আরও বলেছে, তারা রাশিয়া থেকে সুশৃঙ্খলভাবে ব্যবসা স্থানান্তর করবে। পাশাপাশি রাশিয়ায় প্রতিষ্ঠানটির যেসব কর্মী রয়েছেন, তাঁদের সুস্থতার বিষয়ে গুরুত্ব দেবে।

কেপিএমজি নেদারল্যান্ডসভিত্তিক বৈশ্বিক নিরীক্ষা প্রতিষ্ঠান। এটির মালিকানার সঙ্গে যুক্ত রয়েছে যুক্তরাজ্য ও নেদারল্যান্ডস। বিশ্বের ১৪৫টি দেশে প্রতিষ্ঠানটির সেবা বিস্তৃত। আর লন্ডনভিত্তিক পিডব্লিউসির কর্মকাণ্ড রয়েছে বিশ্বের ১৫৬টি দেশে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া