বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বন্ধ

বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বন্ধ
৩৮ দিন বন্ধ থাকার পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু হয় গত ৩০ এপ্রিল থেকে। কিন্তু বণিজ্য কার্যক্রম শুরু হওয়ার তৃতীয় দিনের মাথায় ফের তা বন্ধ করে দিয়েছে পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ।

এতে আবার বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। ৩ মে বিকাল থেকে এ পথে আমদানি-রফতানি বন্ধ হয়ে যায়।

ভারত থেকে বাংলাদেশে পণ্য রফতানি বন্ধ করার জন্য গত রোববার দুপুরে বনগাঁ থেকে ছয়ঘরিয়া পর্যন্ত তৃণমূল কংগ্রেসের সমর্থকরা রাস্তায় নেমে আন্দোলন শুরু করে। ফলে পেট্রাপোল বন্দর থেকে বেনাপোল বন্দরে আবারো পণ্য আমদানি বন্ধ হয়ে যায়।

জানা যায়, করোনাভাইরাস সংক্রমণ রোধে দীর্ঘ ৩৮ দিন বন্ধ থাকার পর ভারতের কেন্দ্রীয় সরকারের নির্দেশে গত ৩০ এপ্রিল বিকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রফতানি শুরু হয়।

ভারতের পশ্চিম বাংলা রাজ্য সরকারের (তৃণমূল কংগ্রেস) সমর্থকদের দাবি, ভারত থেকে বাংলাদেশে পণ্য রফতানি হলে ওই ট্রাকের মাধ্যমে বাংলাদেশ থেকে করোনাভাইরাস ছড়াতে পারে। এজন্য ফের আমদানি-রফতানি বন্ধ করে দিয়েছে ভারত।

আমদানি-রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক বলেন, বেনাপোল-পেট্রাপোল বন্দরে করোনার কারণে দীর্ঘ ৩৮ দিন বন্ধ থাকার পর দুদেশের ওপর মহলের নির্দেশে বন্দরে আমদানি-রফতানি চালু করা হয়। কিন্তু আবারো আমদানি-রফতানি বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, সরকারি ও কাস্টমসের পক্ষ থেকে আমদানি-রফতানি বন্ধ করা হয়নি। তবে রফতানি বাণিজ্য চালু থাকলে ট্রাকচালকদের মাধ্যমে করোনা ছড়াতে পারে, এমন অজুহাতে তৃণমূল কংগ্রেসের সমর্থকরা আন্দোলন করে পণ্য আমদানি-রফতানি বন্ধ করে দিয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
পেঁয়াজের দামে শঙ্কায় কৃষক, ক্ষুব্ধ ক্রেতা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি বন্ধ
তিনদিন সেন্টমার্টিনের হোটেল-মোটেল বন্ধ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
চিটাগাং সিনিয়রস ক্লাবের নতুন প্রেসিডেন্ট বাবলু
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স