করোনায় ভারতে অতিরিক্ত মৃত্যু হয়েছে ৪৭ লাখ

করোনায় ভারতে অতিরিক্ত মৃত্যু হয়েছে ৪৭ লাখ
কোভিড-১৯ সংক্রমণে ভারতে ২০২০-২১ সালে অতিরিক্ত মৃত্যু হয়েছে ৪৭ লাখের। বিশ্বস্বাস্থ্য সংস্থার (হু) দেয়া তথ্য অনুযায়ী কোভিড শুরুর বছর থেকে তার পরের করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে স্বাভাবিকের তুলনায় প্রায় তিনগুণ বেশি। বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া এই তথ্য বাস্তবের সাথে সঙ্গতিহীন বলে জানিয়েছে ভারত। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতে জন্ম, মৃত্যু নথিভুক্তির একটি নির্দিষ্ট ব্যবস্থা রয়েছে। কিন্তু হু-এর দেয়া তথ্য, পরিসংখ্যান অস্বাভাবিক এবং তা প্রশ্নাতীত নয়।

হু এই অতিরিক্ত মৃত্যুর সংখ্যা গণনা করেছে মহামারীর সময়ে মৃত্যুর সংখ্যা এবং তার আগের বছর অতিমারীর অনুপস্থিতিতে মৃত্যুর সংখ্যা পার্থক্য হিসাবে।

বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য অনুযায়ী আগস্ট ২০২০-তে অর্থাৎ যে সময় সারা ভারতে করোনার কারণে লকডাউন ঘোষণা করা হয়েছিল সে সময় মৃত্যুর সংখ্যা ছিল ৬২ হাজার। কিন্তু সেপ্টেম্বর থেকে মৃত্যুর হার বাড়তে থাকে। দ্বিতীয় স্ফীতির সময়, গত বছর এপ্রিল, জুন মাসে সেই গিয়ে দাঁড়ায় ২৭ লাখে।

শুধু ভারত নয় বিশ্বের অন্যান্য দেশের মৃত্যু হারও প্রকাশ করেছে হু। কেন এই তথ্য প্রকাশ করা হয়েছে তার ব্যাখ্যাও করেছেন বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডস অ্যাডানম গেব্রিয়েসাস। তিনি বলেন, ‘স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করার লক্ষ্যে হু স্বাস্থ্য সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রকাশ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

এই মহামারীর সময়কালে বেশির ভাগ অতিরিক্ত মৃত্যু (৮৪শতাংশ) হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়া, ইউরোপ এবং আমেরিকায়। বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই অতিরিক্ত মৃত্যুর প্রায় ৬৮ শতাংশ বিশ্বের মাত্র ১০টি দেশে কেন্দ্রীভূত।
এক বছর সময়কালে মধ্য আয়ের দেশগুলোতে মৃত্যু হয়েছে ৮১ শতাংশ। এর মধ্যে উচ্চ-মধ্য আয়ের দেশগুলিতে ৫৩ শতাংশ এবং উচ্চ-মধ্য আয়ের ২৮ শতাংশ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া