অর্থনীতি পুনরুদ্ধার পরিকল্পনায় ইইউ নেতাদের মতবিরোধ

অর্থনীতি পুনরুদ্ধার পরিকল্পনায় ইইউ নেতাদের মতবিরোধ
ইউরোপীয় ইউনিয়নের নেতারা করোনাভাইরাস-পরবর্তী বড় ধরনের অর্থনৈতিক পুনরুদ্ধার পরিকল্পনার চেষ্টা করছেন। ব্রাসেলসে টেস্টি সামিটের অনির্ধারিত তৃতীয় দিনে এমন লক্ষ্য নিয়ে পরিকল্পনা চলছে। কিছু সদস্যরাষ্ট্র বিশ্বাস করে প্রস্তাবিত ৭৫০ বিলিয়ন ইউরোর প্যাকেজটি খুব বড় এবং এটা অনুদানের পরিবর্তে ঋণ হিসেবে আসা উচিত।

রোববার সন্ধ্যায় এ অচলাবস্থা চলার পর ইউরোপীয় কউন্সিলের সভাপতি চার্লস মিশেল নেতাদের স্মরণ করিয়ে দিয়েছেন যে বিশ্বজুড়ে ভাইরাসটিতে ছয় লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং তিনি আশা করছেন, আগামীকালের শিরোনাম হলো ইইউ মিশন অসম্ভব হয়ে গেছে।

ইইউ নেতারা শুক্রবার ব্রাসেলসে ১ ট্রিলিয়ন ডলারের সাত বছরের বাজেট এবং দেশগুলোকে মহামারী পুনরুদ্ধারে সহায়তা করার জন্য পরিকল্পিত উদ্দীপনা প্যাকেজ নিয়ে আলোচনা করার জন্য প্রথম বৈঠক করেন। কভিড-১৯ প্রাদুর্ভাবে লকডাউনের পর নেতাদের মধ্যে প্রথম বৈঠক এটি।

সদস্য দেশগুলো প্রাদুর্ভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া ও পুনরুদ্ধারের পরিকল্পনার ব্যয় নিয়ে বিভক্ত হয়ে পড়েছে। নেদারল্যান্ডস ও সুইডেনের মতো উত্তরের কয়েকটি দেশ প্যাকেজটি নিয়ে আলোচনা করছে এবং যুক্তি দিয়েছে যে এটা অনুদান নয়, ঋণ হিসেবে দেয়া উচিত।

তবে ইতালি ও স্পেনসহ ভাইরাসটিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে মরিয়া এবং ইইউর বিরুদ্ধে সহায়তার জন্য যথেষ্ট ব্যবস্থা গ্রহণ না করার অভিযোগ তুলেছে।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, আমরা কোনো সমাধান খুঁজে পাব কিনা তা এখনো বলতে পারছি না। শুভেচ্ছার পাশাপাশি অনেকগুলো ভিন্ন অবস্থানও রয়েছে।সুত্র: বিবিসি

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া