চীনে ভোক্তা ব্যাংকিং কার্যক্রম বন্ধ করছে সিটি

চীনে ভোক্তা ব্যাংকিং কার্যক্রম বন্ধ করছে সিটি

চীনে ভোক্তা ব্যাংকিং বা খুচরা পর্যায়ে ব্যাংক সেবা কার্যক্রম বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে সিটিগ্রুপ। এ পদক্ষেপের কারণে ব্যাংকটির প্রায় ১ হাজার ২০০ জন কর্মী চাকরি হারানোর শঙ্কায় রয়েছে। তবে এসব কর্মীকে বিকম্প সুযোগ দেয়ার চেষ্টা করা হবে বলে জানিয়েছে ব্যাংকটি। ২০২১ সালের এপ্রিলে ঘোষণা করা বৈশ্বিক ব্যবসা পুনর্গঠন কৌশলের অংশ হিসেবেই চীনে ভোক্তা বা খুচরা ব্যাংকিং বন্ধ করে দিতে যাচ্ছে সিটি। খবর রয়টার্স।





এক বিবৃতিতে সিটিগ্রুপ এ তথ্য জানিয়েছে।





বিবৃতিতে বলা হয়, চীনে ভোক্তা ব্যাংকিং কার্যক্রম গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত প্রায় ১ হাজার ২০০ জন কর্মীকে প্রভাবিত করবে। তাদের চীনের অন্যান্য ব্যাংকিং কিংবা বিশ্বজুড়ে চলা কার্যক্রমে যুক্ত করার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। ভোক্তা ব্যাংকিং গুটিয়ে নেয়ায় দেশটিতে সংস্থাটির আমানত, বীমা, বন্ধক, বিনিয়োগ, ঋণ ও কার্ড কার্যক্রমে প্রভাব পড়বে।





মুনাফা ও শেয়ারদরে সমকক্ষদের সঙ্গে প্রতিযোগিতা করতে প্রধান নির্বাহী জেন ফ্রেজারের কৌশলের অংশ হিসেবে বিভিন্ন বাজার থেকে খুচরা ব্যাংকিং ব্যবসা থেকে বেরিয়ে আসছে সিটিগ্রুপ। গত বছর শীর্ষ পদে দায়িত্ব নেয়ার পর জেন ফ্রেজার এশিয়া, ইউরো, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও মেক্সিকোরসহ ১৪টি বাজারে ভোক্তা ব্যাংকিং গুটিয়ে সিটিগ্রুপের ব্যবসাকে সরল করার প্রতিশ্রুতি দেন।





জানা গেছে, এ পদক্ষেপের মাধ্যমে আরো লাভজনক প্রাতিষ্ঠানিক ও সম্পদ ব্যবস্থাপনা ব্যবসায় মনোযোগ বাড়াতে চাইছে সিটি। এরইমধ্যে বেশ কয়েকটি দেশের খুচরা ব্যাংকিং কার্যক্রম বিক্রি কিংবা বন্ধ করে দিয়েছে বহুজাতিক আর্থিক পরিষেবা প্রতিষ্ঠানটি।





অর্থসংবাদ/এসএম


আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া