ঘূর্ণিঝড় ফ্রেডিতে মালাউইয়ে দুই শতাধিক নিহত

ঘূর্ণিঝড় ফ্রেডিতে মালাউইয়ে দুই শতাধিক নিহত
এক মাসের মধ্যে দ্বিতীয়বার ঘূর্ণিঝড় ফ্রেডি আঘাত হেনেছে দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ে। এতে ঐ অঞ্চলের দুই শতাধিক বাসিন্দা নিহত হয়েছে। এছাড়া মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসি।

দেশটির বাণিজ্যিক কেন্দ্র ব্লানটায়ারে কয়েক ডজন শিশুসহ বেশিরভাগ মৃত্যুর খবর পাওয়া গেছে। ভারি বৃষ্টিপাতের কারণে অনেক জায়গায় ঘরবাড়ি ভেসে গেছে।

ত্রাণ সংস্থাগুলো সতর্ক করছে, এই ধ্বংসযজ্ঞ মালাউইতে কলেরার প্রাদুর্ভাব আরও বাড়িয়ে দেবে।

এর মধ্যে দেশটির সরকার ১০টি জেলায় দুর্যোগ জরুরি অবস্থা ঘোষণা করেছে। কাদা সরিয়ে জীবিতদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে উদ্ধারকর্মীরা।

পুলিশের মুখপাত্র পিটার কালায়া বলেছেন, নদী উপচে পড়া পানিতে মানুষ ভাসছে। আমাদের ভবনগুলো ধসে পড়ছে।

সরকারি দুর্যোগ ত্রাণ সংস্থা জানিয়েছে, ২০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

অবিরাম বৃষ্টি ও প্রচণ্ড বাতাসের কারণে কিছু এলাকায় যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঝড়ের কারণে বিদ্যুৎ সরবরাহ বিঘ্ন হওয়ায় দেশের বেশিরভাগ অংশে দীর্ঘস্থায়ী ব্ল্যাকআউট চলছে। জাতীয় বিদ্যুৎ কোম্পানি বলছে, ধ্বংসাবশেষে পূর্ণ হয়ে যাওয়ায় জলবিদ্যুৎ কেন্দ্র কাজ করছে না।

রাস্তা ও সেতু ভেঙে পড়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। অন্যদিকে ভারি বৃষ্টি ও প্রবল বাতাসের কারণে হেলিকপ্টারও সমস্যায় পড়ছে।

এরই মধ্যে মালাউই সরকার খাদ্য ও আশ্রয়হীন মানুষের জন্য সহায়তা চেয়েছে।

এর আগে গত ১২ মার্চ ঝড়টি মোজাম্বিককে ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আঘাত হানে। এক মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো মাদাগাস্কার মারাত্মক ধ্বংসযজ্ঞ ঘটায়।

বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় মোজাম্বিকে ক্ষয়ক্ষতির পরিমাণ ও মৃত্যুর সংখ্যা নির্ধারণ করা কঠিন হয়ে পড়েছে। এখন পর্যন্ত প্রায় ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ফ্রেডি উত্তর-পশ্চিম অস্ট্রেলিয়া থেকে ভারত মহাসাগরে আট হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে শক্তি সঞ্চয় করেছে, যা একটি রেকর্ড। ব্যতিক্রমভাবে দীর্ঘস্থায়ী এ ঝড়ের উৎপত্তি পাঁচ সপ্তাহ আগে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া