বিপর্যয়ের মুখে যুক্তরাষ্ট্রের আরও দুই ব্যাংক

বিপর্যয়ের মুখে যুক্তরাষ্ট্রের আরও দুই ব্যাংক
বৃহস্পতিবার নিউইয়র্ক পুঁজিবাজারে প্যাকওয়েস্ট ব্যাংকের শেয়ারদর ৬০ শতাংশ পতন হয়েছে। বিপর্যয় থেকে কীভাবে রক্ষা করা যায় তা নিয়ে যখন আলোচনা চলছিল তখনি বিপাকে পড়ল যুক্তরাষ্ট্রের আঞ্চলিক ব্যাংকটি। একই পরিস্থিতি অপর আঞ্চলিক ব্যাংক ওয়েস্টার্ন অ্যালায়েন্সের। এদিন পুঁজিবাজারে ব্যাংকটির শেয়ারদর ৩৮ শতাংশ কমেছে। খবর টেলিগ্রাফ।

যুক্তরাষ্ট্রের স্থানীয় বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছে, বিক্রিসহ বিভিন্ন কৌশলগত নীতি গ্রহণের কথা ভাবছে প্যাসিফিক ওয়েস্টার্ন ব্যাংক বা প্যাকওয়েস্ট ব্যাংক। সিএনএন বলছে, ওয়াল স্ট্রিটের পরিভাষায় ‘‌কৌশলগত নীতি অনুসন্ধান’ মানে ‘‌দয়া করে আমাকে সাহায্য করো’। এর আগে একই ধরণের ভাষা প্রয়োগ করেছিল ফার্স্ট রিপাবলিক ব্যাংক। গত সোমবার বিপর্যস্ত ওই ব্যাংকটি কিনে নেয় জেপি মরগান চেজ।

মাত্র ছয় সপ্তাহ আগে প্যাকওয়েস্ট বলছিল, অ্যাটলাস এসপি পার্টনার্স থেকে ১৪০ কোটি ডলারের নগদ অর্থ পেয়েছিল ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেসভিত্তিক ব্যাংকটি।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাতে জানা গেছে, বিক্রি হতে চাইলেও কেউ প্যাকওয়েস্ট কিনতে আগ্রহী হচ্ছে না। কোম্পানির বিভিন্ন শাখা ভেঙ্গে দিয়ে টিকে থাকার চেষ্টা করছে বলেও জানায় সূত্রটি।

চলতি সপ্তাহের শুরুতে যখন ফার্স্ট রিপাবলিক ব্যাংকের পতন হয় তখন বিনিয়োগকারীরা আশঙ্কা করছিলেন, আরেকটির পতন আসন্ন। মঙ্গলবার ও বুধবার যথাক্রমে ২৮ ও ২ শতাংশ পতনের পর বৃহস্পতিবার শেয়ারদর পতন হয় ৫০ শতাংশেরও বেশি।

গত মার্চে সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংক বিপর্যয়ের পর থেকেই যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতে অস্থিরতা বিরাজ করছে। এবার ঝুঁকির মুখে প্যাকওয়েস্ট ওয়েস্টার্ন অ্যালায়েন্স ও মেট্রোপলিটান ব্যাংকের মতো আঞ্চলিক ব্যাংক।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া