সন্ধ্যায় আফগানিস্তানের মুখোমুখি বাংলাদেশ

সন্ধ্যায় আফগানিস্তানের মুখোমুখি বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজটি একেবারেই ভালো যায়নি বাংলাদেশের। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ হেরে যায় স্বাগতিকরা। যদিও শেষ ম্যাচটি জিতে কিছুটা হলেও স্বস্তিতে বাংলাদেশ দল। এবার টি-টোয়েন্টি ফরম্যাটে ঘুরে দাঁড়ানোর পালা।


যদিও আফগানিস্তানের সঙ্গে এই ফরম্যাটে বাংলাদেশের রেকর্ড সুবিধার না। দুই দলের মধ্যে টি-টোয়েন্টি ফরম্যাটে দেখা হয়েছে মোট ৯ বার। এর মধ্যে ৬ বারই জয় পেয়েছে আফগানরা। আর বাংলাদেশের জয় ৩ ম্যাচে।


ম্যাচের ভেন্যু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। এই মাঠে এখন পর্যন্ত টি-টোয়েন্টি ফরম্যাটে জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচেই সেই অধরা জয় পেতে চাইবে বাংলাদেশ।


সিলেটের এই মাঠে অনুষ্ঠিত ৮ টি-টোয়েন্টি ম্যাচের ৭ টিতেই জয় পেয়েছে পরে ব্যাট করা দল। আর আফগানদের বিপক্ষে ৩ জয়ের ২ বারই রান চেজে জিতেছিল বাংলাদেশ। আফগানিস্তান অবশ্য ৩ বার জয় পেয়েছে আগে ব্যাট করে, আর ৩ বার জয় এসেছে রান চেজের মাধ্যমে। আজকের ম্যাচে তাই পরে ব্যাট করা দলের প্রতি বাড়তি নজর থাকবে।


টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রান ছিল ১৫৫, আর সর্বনিম্ন ১১৫। বিপরীতে আফগানিস্তানের সর্বোচ্চ স্কোর ১৬৭। সর্বনিম্ন ৭২।


দুই দলের মুখোমুখি লড়াইয়ে সবচেয়ে বেশি রান পেয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ৮ ইনিংসে ১৯৪ রান করেছেন তিনি। আর উইকেটের বিবেচনায় সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন আফগানিস্তানের বর্তমান অধিনায়ক রশিদ খান। ৮ ইনিংসে ১৭ বার বাংলাদেশি ব্যাটারদের উইকেট পেয়েছেন এই লেগ স্পিনার।


বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, রনি তালুকদার, নাজমুল শান্ত, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ।


আফগানিস্তান সম্ভাব্য একাদশ: রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, হযরতউল্লাই যাযাই, মোহাম্মদ নবী, নাজিবউল্লাহ জাদরান, সিদ্দিকুল্লাহ অটল, করিম জানাত, রশিদ খান (অধিনায়ক), আজমতউল্লাহ ওমরজাই, ফজলহক ফারুকী ও মুজিব উর রহমান।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে