ক্যান্সারের উপাদান অ্যাসপার্টামকে কিছু ক্ষেত্রে নিরাপদ মনে করছে বিশেষজ্ঞরা

ক্যান্সারের উপাদান অ্যাসপার্টামকে কিছু ক্ষেত্রে নিরাপদ মনে করছে বিশেষজ্ঞরা
ডায়েট কোক, চুইংগামসহ অন্যান্য মিষ্টি স্বাদযুক্ত পণ্য তৈরিতে চিনির বিকল্প হিসেবে ব্যবহৃত ‘অ্যাসপার্টাম’ নামক কৃত্রিম মিষ্টিকে ক্যান্সার সৃষ্টির কারণ হিসেবে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে একইসাথে এটিকে এখনও কিছু ক্ষেত্রে নিরাপদ বলে মনে করছে কিছু বিশেষজ্ঞ।

এপি জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ক্যান্সার এজেন্সির রিপোর্টের ওপর ভিত্তি করেই একটি বিশেষজ্ঞ দল বলছে, চিনির বিকল্প হিসেবে অ্যাসপার্টাম সীমিত আকারে ব্যবহার করা নিরাপদ।

দুইটি ভিন্ন বিশেষজ্ঞ দল এই রিপোর্ট পর্যবেক্ষণ করে। সমন্বিত এই পর্যালোচনার ভিন্ন ফলাফল গত শুক্রবার প্রকাশিত হয়। একটি দল ছিল ডব্লিউএইচওর বিশেষ শাখা ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার। অন্য আরেকটি হলো ডব্লিউএইচও এবং জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন দ্বারা নির্বাচিত একটি বিশেষজ্ঞ প্যানেল।

ডব্লিউএইচওর ক্যান্সার এজেন্সি (আইএআরসি) ক্যান্সার সৃষ্টি করতে অ্যাসপার্টামের সম্ভাব্যতা মূল্যায়ন করতে জুন মাসে একটি বিশেষজ্ঞ দলকে আমন্ত্রণ জানায়। তাদের পর্যালোচনার ওপর ভিত্তি করে দেখা যায়, দলটি প্রমাণ পেয়েছে যে অ্যাসপার্টাম লিভারের ক্যান্সারের সাথে সম্পৃক্ত।

একটি পৃথক মূল্যায়নে, ডব্লিউএইচও এবং জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন দ্বারা গঠিত বিশেষজ্ঞরা পর্যালোচনা করে দেখতে পান, অ্যাসপার্টামের গ্রহণযোগ্যতার যে মাত্রা আগে নির্ধারণ করা হয়েছিল তাতে বিপদজ্জনক কিছুর প্রমাণ নেই।

এর আগে, অ্যাসপার্টামকে তালিকাভুক্ত করার ঘোষণা করার পর ডব্লিউএইচওর পুষ্টি পরিচালক ড. ফ্রান্সেস্কো ব্রাঙ্কা বলেন, আমরা ভোক্তাদেরকে অ্যাসপার্টাম সম্পূর্ণরূপে খাওয়া বন্ধ করার পরামর্শ দিচ্ছি না। আমরা শুধু একটু সংযমের পরামর্শ দিচ্ছি।

অ্যাসপার্টাম কী?

অ্যাসপার্টাম কম-ক্যালোরিযুক্ত কৃত্রিম মিষ্টি যা চিনির চেয়ে প্রায় ২০০ গুণ বেশি মিষ্টি। এটি একটি সাদা, গন্ধহীন পাউডার এবং বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত কৃত্রিম মিষ্টি।

অ্যাসপার্টাম ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে খাবারের সাথে যোগ করার একটি উপাদান হিসেবে অনুমোদিত। এটি অনেক খাবার, পানীয় যেমন ডায়েট কোক, ডেজার্ট, চুইংগাম, কাশির ড্রপসহ ওষুধ এবং ওজন কমাতে সাহায্য করার উদ্দেশ্যে ব্যবহৃত হয়।

অ্যাসপার্টামকে ১৯৭৪ সালে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন অনুমোদন দেয়। বলা হয়েছিল, একজন ব্যক্তি তার দেহের প্রতি কেজি ওজনের জন্য ৫০ মিলিগ্রাম অ্যাসপার্টাম গ্রহণ করতে পারবে। জাতিসংঘের বিশেষজ্ঞরা ১৯৮১ সালে এই পরিমাণ কিছুটা কম করে প্রতি কেজির জন্য ৪০ মিলিগ্রাম অ্যাসপার্টাম সেবন নির্ধারণ করেছিলেন।

কেমব্রিজ ইউনিভার্সিটির ইমেরিটাস পরিসংখ্যানের অধ্যাপক ডেভিড স্পিগেল হাল্টার বলেছেন, নির্দেশিকাটির অর্থ হল গড়ে মানুষ দিনে ১৪ ক্যান পর্যন্ত ডায়েট কোক পান করতে পারবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া