অর্থায়নে সচেতনতা বাড়াতে পোস্টার লাগানোর নির্দেশ

অর্থায়নে সচেতনতা বাড়াতে পোস্টার লাগানোর নির্দেশ
কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে (সিএমএসএমই) নানান ঋণ সুবিধা দেওয়া হচ্ছে। অথচ এই খাতের অনেকেই এ সর্ম্পকে অবগত নন। ফলে এসব উদ্যোক্তাদের সচেতনতা বাড়াতে পোস্টার লাগানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এতে এ খাতে অর্থায়ন প্রবাহ বাড়বে।

রোববার (৩ সেপ্টেম্বর) দেশের সব ব্যাংককে এ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্ট।

সব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়, সিএমএসএমই খাতের জন্য নীতিসহায়তা, খাত ভিত্তিক প্রাক-অর্থায়ন ও পুনঃঅর্থায়ন তহবিল, ক্রেডিট গ্যারান্টি এবং প্রণোদনাসহ নানান সুবিধা দিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক। প্রান্তিক উদ্যোক্তারা এসব সুবিধা সম্পর্কে জানতে পারলে সিএমএসএমই খাতে অর্থায়ন প্রবাহ বাড়বে। এতে আগ্রহীরা নানান সুবিধা বিবেচনা করে ব্যবসার উদ্যোগ গ্রহণ করতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন পদক্ষেপ ও সুবিধা সম্পর্কে প্রান্তিক পর্যায়ে জনসচেতনতা বাড়াতে রঙিন পোস্টার তৈরি করতে হবে। আবার অন্য কোনো উপায়ে প্রতিটি ব্যাংকের শাখা, উপ-শাখা ও এজেন্ট আউটলেটে দৃষ্টিতে পড়ে এমন স্থানে পোস্টার লাগাতে হবে। আগামী ৩০ দিনের মধ্যে পোস্টার লাগিয়ে সংশ্লিষ্ট ডিপার্টমেন্টে জানাতে হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছ বাংলাদেশ ব্যাংক।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা