জেনারেল এবং ফর্ড মটরের বিক্রি কেন আটকে আছে, দেখালো অটো নির্মাতারা

জেনারেল এবং ফর্ড মটরের বিক্রি কেন আটকে আছে, দেখালো অটো নির্মাতারা
চীনে চলতি সালে নতুন গাড়ি বিক্রির ২৫ শতাংশ ব্যাটারি চালিত বা ইলেকট্রিক যানবাহন। যেখানে গত ৫ বছর আগেও এর পরিমাণ মাত্র ৪ শতাংশ ছিলো। এর মধ্যে টেসলা এবং বিওয়াইডি পুরো বিশ্বের খ্যাতনামা অটো মেকারস কোম্পানি হিসেবে খ্যাতি পেয়েছে। এই জনপ্রিয়তার পেছনে মূল কারণ হলো- যানবাহনে জেনারেল বা ফর্ড মোটরের পরিবর্তে ইলেকট্রিক যন্ত্রাংশ ব্যবহার। বিশ্বের কাছে পেট্রোল চালিত যানবাহনের চেয়ে ইলেকট্রিক যানবাহনের গুরত্ব তুলে ধরা। ব্যারনসের করা এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, গত তিন বছরে (২০১৯-২০২২) চীনের ট্রেডিশনাল গাড়ি বা পেট্রোল চালিত যানবাহন নির্মাতারা ৫ শতাংশ মুনাফা অর্জন করেছে। কিন্তু বাজারে ইলেকট্রিক যানবাহন ছেড়ে দেওয়ায় গত এসব প্রতিষ্ঠানের মুনাফা অর্জনের হার নেমে এসেছে ৩ শতাংশের নিচে। চলতি ২০২৩ সালে যদি ট্রেডিশনাল গাড়ি নির্মাতারা রেকর্ড পরিমাণ গাড়ি বিক্রি করতে পারে তাতেও সর্বোচ্চ ৪ শতাংশ মুনাফা অর্জন করতে পারবে।

বর্তমানে ইলেকট্রিক যানবাহনে যেভাবে প্রবৃদ্ধি বাড়ছে, ঠিক একইসাথে পেট্রোল চালিত গাড়ির বাজারে মন্দা দেখা দিয়েছে। ২০২৩ সালে ১ কোটি ৭০ লাখ ট্রেডিশনাল গাড়ি বিক্রির প্রয়োজন ছিলো, কিন্তু তা না বেড়ে উল্টো গত ৫ বছরে এই খাতে গাড়ি বিক্রি ২০ শতাংশ কমে গেছে। অর্থাৎ ইলেকট্রিক বাহন যেভাবে জনপ্রিয় হচ্ছে, একইভাবে দুর্বল হয়ে পড়ছে জেনারেল এবং ফর্ড মটরের বিক্রি।

বিনিয়োগকারীদের ধারণা, ২০২৪ সালের মধ্যে জেনারেল মোটরের শেয়ার বর্তমান আয়ের ৫ গুণ এবং ফর্ডের শেয়ার অন্তত ৭ গুণ হারাবে। পেট্রোল চালিত গাড়ি নির্মাতারা যদি শিগগিরই ইলেকট্রিক বাহনে বিনিয়োগ না করে, তবে তাদের জন্য মুনাফা অর্জন করা কঠিন হয়ে পড়বে। কেননা, ইলেকট্রিক যানবাহন ইদানীং বেশ সস্তা হয়ে উঠেছে। তাছাড়া গাড়ির গ্রাহক হিসেবে জনপ্রিয় ইউরোপীয় দেশগুলোতে আধুনিক ইলেকট্রনিক বাহনের চাহিদা বাড়ছে ব্যাপক আকারে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া