বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে ইউএই ও চীনের ৪ চুক্তি

বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে ইউএই ও চীনের ৪ চুক্তি
বাণিজ্য সহযোগিতা জোরদার করার জন্য চীনের হাইনান প্রদেশের সঙ্গে চারটি গুরুত্বপূর্ণ খাতে চুক্তি স্বাক্ষর করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। খাতগুলো হলো প্রযুক্তি, সরবরাহ, পরিষেবা ও মুক্ত বাণিজ্য অঞ্চল। চুক্তিটির লক্ষ্য সংযুক্ত আরব আমিরাত ও হাইনানের মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ককে সুদৃঢ় করা। অর্থনীতি মন্ত্রণালয়ের বিবৃতি থেকে এ তথ্য জানা যায়। খবর দ্য ন্যাশনাল নিউজ।

২০২২ সালে ইউএই ও হাইনানের মধ্যে দ্বিপক্ষীয় তেলবহির্ভূত বাণিজ্য ৯০ কোটি ডলারে পৌঁছেছে, যা উভয় অঞ্চলের মধ্যে শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ককে প্রদর্শন করে।

বৈদেশিক বাণিজ্য প্রতিমন্ত্রী ড. থানি আল জেয়ুদি সংযুক্ত আরব আমিরাত ও হাইনানের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ প্রবাহকে সুগভীর এবং বৈচিত্র্যময় করার বিষয়টি তুলে ধরেন। তিনি বাণিজ্য সম্পর্ক জোরদার ও গুরুত্বপূর্ণ পূর্ব-পশ্চিম সরবরাহ চেইনকে সুরক্ষিত করার ভিত্তি হিসেবে বাণিজ্য ও শীর্ষ স্তরের লজিস্টিক অবকাঠামো উন্নয়নের ওপর জোর দেন।

চীন সংযুক্ত আরব আমিরাতের শীর্ষস্থানীয় বৈশ্বিক বাণিজ্য অংশীদার হিসেবে নিজের অবস্থান ধরে রেখেছে। ২০২২ সালে তেলবহির্ভূত বাণিজ্য ৭ হাজার ২০০ কোটি ডলার অতিক্রম করেছে। উভয় দেশ ২০৩০ সালের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যে ২০ হাজার কোটি ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

চীন সংযুক্ত আরব আমিরাতে তৃতীয় বৃহত্তম বিদেশী বিনিয়োগকারী ২০২১ সালে বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগ ৩ হাজার ৪০০ কোটি দিরহামে পৌঁছেছিল।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত ব্রিকস ব্লকের সদস্য হয়েছে। যার মধ্যে আরো রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। পদক্ষেপটি সংযুক্ত আরব আমিরাতের সম্প্রসারিত বৈশ্বিক অর্থনৈতিক সম্পৃক্ততাকে আরো তুলে ধরেছে। সংযুক্ত আরব আমিরাত ও হাইনান প্রদেশের মধ্যে নতুন চুক্তিতে আজলান অ্যান্ড ব্রাদার্স, হাইনান এয়ারলাইনস, ইয়াংপু ইকোনমিক ডেভেলপমেন্ট জোন ম্যানেজমেন্ট কমিটি, দুবাই ইন্টিগ্রেটেড ইকোনমিক জোন, হাইনান এয়ারপোর্ট ইনফ্রাস্ট্রাকচার, ফিউশন স্পেশালাইজড শিপিং অ্যান্ড লজিস্টিকস, হাইনান জিএলএ, হাইনান লজিস্টিকস গ্রুপ, ইউএএস ইন্টারন্যাশনাল ট্রিপ সাপোর্ট ও হাইনান প্রাদেশিক ব্যুরো অব ইন্টারন্যাশনাল ইকোনমিক ডেভেলপমেন্ট অন্তর্ভুক্ত রয়েছে। ২০২২ সালে হাইনানে সংযুক্ত আরব আমিরাতের রফতানি ৬৫ কোটি ৩০ লাখ ডলারে পৌঁছেছে, যা ৯৮ দশমিক ২ শতাংশে বৃদ্ধি চিহ্নিত করে। এছাড়া আমদানিও ১১০ দশমিক ৬ শতাংশ বেড়ে ২৫ কোটি ৮০ লাখ ডলারে দাঁড়িয়েছে।

হাইনান প্রদেশের গভর্নর লিউ জিয়াওমিং উচ্চ মানের উন্নয়ন ও বেল্ট অ্যান্ড রোড উদ্যোগে সহযোগিতার আকাঙ্ক্ষা ব্যক্ত করেন। তিনি বিশ্বাস করেন যে যৌথ প্রচেষ্টা মুক্ত বাণিজ্য অঞ্চল, সংযোগ, অর্থ, বাণিজ্য ও শিল্প সহযোগিতাসহ বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক ফলাফল দেবে।

ড. আল জেয়ুদি হাইনান থেকে বিনিয়োগকারীদের সংযুক্ত আরব আমিরাতের গতিশীল ব্যবসায়িক পরিবেশকে কাজে লাগানোর জন্য আমন্ত্রণ জানিয়েছেন। যাতে শতভাগ বিদেশী মালিকানা, সুশৃঙ্খল নিয়ন্ত্রণ ও দ্রুত সেটআপ প্রক্রিয়া ইত্যাদি সুবিধা রয়েছে। তিনি বৈশ্বিক বাজারে সংযুক্ত আরব আমিরাতের অতুলনীয় প্রবেশাধিকারের কথাও তুলে ধরেন, যা ব্যাপক অর্থনৈতিক অংশীদারত্বের চুক্তির মাধ্যমে বেড়েছে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া