আরব আমিরাত ও সার্বিয়ার বাণিজ্য চুক্তি

আরব আমিরাত ও সার্বিয়ার বাণিজ্য চুক্তি
দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের প্রবাহ বাড়ানোর লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাত ও সার্বিয়া ইকোনমিক পার্টনারশিপ অ্যাগ্রিমেন্ট (সেপা) অনুষ্ঠিত হয়েছে। এরই মধ্যে দুবাইয়ে দুই দেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে প্রথম দফায় আলোচনা হয়েছে। এমনটাই জানিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়। দ্য ন্যাশনাল নিউজ।

দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্কের মধ্যে এ পদক্ষেপ আসে। মন্ত্রণালয় জানায়, চলতি বছরের প্রথমার্ধে দুই দেশের দ্বিপক্ষীয় তেলবহির্ভূত বাণিজ্য ৫ কোটি ৭৬ লাখ ডলারে পৌঁছেছে, যা ২০২০ সালের রেকর্ডকৃত মোট পরিমাণকে ছাড়িয়ে গেছে।

সংযুক্ত আরব আমিরাত এখন মধ্যপ্রাচ্যে সার্বিয়ান রফতানি পণ্যের তৃতীয় বৃহৎ গন্তব্য। এছাড়া দেশটিতে কৃষি, খাদ্যনিরাপত্তা, রিয়েল এস্টেট, অবকাঠামোর মতো খাতগুলোয় প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ আসে।

সংযুক্ত আরব আমিরাতের বৈদেশিক বাণিজ্য প্রতিমন্ত্রী ড. থানি আল জাইউদি বলেন, সার্বিয়া ইউরোপের একটি ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ অংশ এবং একটি উদীয়মান অর্থনীতি। যার বলকান ও পূর্ব ইউরোপের অনেক গুরুত্বপূর্ণ বাজারের সঙ্গে কৌশলগত সম্পর্ক রয়েছে। সংযুক্ত আরব আমিরাত মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার বাজারে সার্বিয়ার প্রবেশপথ হিসেবে কাজ করতে পারে। সেপা শুধু এ বৈশ্বিক সাপ্লাই চেইনগুলোয় প্রবেশ উন্নত করবে না, আমাদের বেসরকারি খাতগুলোকে দীর্ঘমেয়াদি অংশীদারত্ব গড়ে তুলতে এবং নতুন বিনিয়োগের সুযোগগুলো খুঁজতে পারবে।

সংযুক্ত আরব আমিরাত বিনিয়োগ বৃদ্ধির সুযোগ সৃষ্টি করতে এবং দেশটির অর্থনীতিকে বৈচিত্র্য আনার লক্ষ্যে সেপার ২৬টি চুক্তিতে স্বাক্ষর করতে যাচ্ছে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া