আগস্টে বৈশ্বিক ইস্পাত উৎপাদন বেড়েছে ২.২ শতাংশ

আগস্টে বৈশ্বিক ইস্পাত উৎপাদন বেড়েছে ২.২ শতাংশ

ইস্পাতের বৈশ্বিক উৎপাদন বেড়েছে। গত আগস্টে উৎপাদনের পরিমাণ ছিল আগের বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ২ শতাংশ বেশি। গত আগস্টে মোট ১৫ কোটি ২৬ লাখ টন অপরিশোধিত ইস্পাত উৎপাদিত হয়েছে। ওয়ার্ল্ড স্টিল অ্যাসোসিয়েশন গতকাল মাসভিত্তিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


ওয়ার্ল্ড স্টিল অ্যাসোসিয়েশনের প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত আট মাসে বিশ্বে মোট ১২৫ কোটি ৬৪ লাখ টন ইস্পাত উৎপাদন হয়েছে। বিশ্বের মোট ৬৩টি দেশ মিলে এ পরিমাণ ইস্পাত উৎপাদন করেছে।


পরিমাণগত দিক দিয়ে বিশ্বের শীর্ষ ইস্পাত উৎপাদনকারী অঞ্চল এশিয়া ওশেনিয়া। আগস্টে অঞ্চলটি ১১ কোটি ৫৭ লাখ টন ইস্পাত উৎপাদন করেছে, যা গত বছরের একই মাসের তুলনায় ৩ দশমিক ৫ শতাংশ বেশি। আর চলতি বছরের প্রথম আট মাসে অঞ্চলটির মোট উৎপাদন ৯৪ কোটি ৪৮ লাখ টনে উন্নীত হয়েছে।


অন্যদিকে আগস্টে আফ্রিকা অঞ্চলের দেশগুলোয় উৎপাদন লক্ষণীয় মাত্রায় বেড়েছে। গত বছরের তুলনায় অঞ্চলটিতে গত মাসে উৎপাদন ১৬ দশমিক ১ শতাংশ বেড়েছে। অঞ্চল হিসেবে গত মাসে এটিই সর্বোচ্চ প্রবৃদ্ধি। আগস্টে ১৫ লাখ টনসহ চলতি বছরের প্রথম আট মাসে মোট ১ কোটি ৬ লাখ টন ইস্পাত উৎপাদন হয়েছে।


ওয়ার্ল স্টিলের তথ্য মতে, চীন একই সঙ্গে বিশ্বের শীর্ষ অপরিশোধিত ইস্পাত উৎপাদনকারী ও ব্যবহারকারী। আগস্টে দেশটি ৮ কোটি ৬৪ লাখ টন অপরিশোধিত ইস্পাত উৎপাদন করে। গত বছরের একই মাসের তুলনায় চীনে উৎপাদন বেড়েছে ৩ দশমিক ২ শতাংশ। চলতি বছরের প্রথম আট মাসে দেশটির মোট উৎপাদন দাঁড়িয়েছে ৭১ কোটি ২৯ লাখ টনে।


দ্বিতীয় শীর্ষ ইস্পাত উৎপাদনকারী দেশ ভারত আগস্টে ১ কোটি ১৯ লাখ টন উৎপাদন করেছে। গত বছরের একই মাসের তুলনায় উৎপাদনের পরিমাণ বেড়েছে ১৭ দশমিক ৪ শতাংশ। এ বছরের প্রথম আট মাসে দেশটির মোট উৎপাদনের পরিমাণ দাঁড়িয়েছে ৯ কোটি ২২ লাখ টনে।


তবে জাপানের উৎপাদন গত বছরের আগস্টের তুলনায় ২ দশমিক ৯ শতাংশ কমে গেছে। বিশ্বের তৃতীয় শীর্ষ ইস্পাত উৎপাদক দেশটির গত আগস্টে উৎপাদনের পরিমাণ ছিল ৭১ লাখ টন। আর আট মাসের মোট উৎপাদন হয়েছে ৫ কোটি ৮৪ লাখ টন।


উৎপাদনে ইতিবাচক ধারায় রয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। গত বছরের আগস্টের তুলনায় চলতি বছরের একই মাসে দেশ দুটি যথাক্রমে ১ দশমিক ১ ও ৮ দশমিক ৯ শতাংশ উৎপাদন বাড়িয়েছে। গত আগস্টে দেশ দুটির উৎপাদন ছিল ৭০ লাখ টন ও ৬৪ লাখ টন। আর আট মাসের মোট উৎপাদন ৫ কোটি ৩৮ লাখ টন ও ৫ কোটি ৮ লাখ টনে উন্নীত হয়েছে। উৎপাদনের পরিমাণে যুক্তরাষ্ট্র চতুর্থ ও রাশিয়া পঞ্চম স্থান দখল করে আছে।


এছাড়া তালিকায় থাকা শীর্ষ ১০ ইস্পাত উৎপাদনকারী দেশের মধ্যে দক্ষিণ কোরিয়া ৫৬ লাখ, জার্মানি ২৮ লাখ, তুরস্ক ২৮ লাখ, ব্রাজিল ২৭ লাখ ও ইরান ১৬ লাখ টন উৎপাদন করেছে। তবে গত বছরের তুলনায় এ পাঁচ দেশেরই উৎপাদন কমেছে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া