হেলিপ্যাডে ‘এইচ’ লেখা থাকে কেন?

হেলিপ্যাডে ‘এইচ’ লেখা থাকে কেন?
বিমান কিংবা হেলিকপ্টার দুটোই আকাশে উড়তে পারে। কিন্তু তাদের অবতরনের পদ্ধতি আলাদা। বিমানের জন্য চাই বিশাল রানওয়ে তবে হেলিকপ্টারের হেলিপ্যাডে হলেই যথেষ্ট। দুর্গম অঞ্চলে হেলিপ্যাড থাকলে সেখানেও হেলিকপ্টার অবতরণ করানো যায়। হেলিপ্যাড হয় বড় একটি বৃত্তাকার স্থান। আর এর মাঝে লেখা থাকে ইংরেজি অক্ষর ‘এইচ’।

হেলিপ্যাডে অনেকেই অনেক ধরনের রং ব্যবহার করেন। তবে হলুদ ও সাদা রং বেশি ব্যবহার করা হয়। বৃত্তের রং থাকে হলুদ এবং বৃত্তের মাঝে বড় করে ইংরেজি অক্ষর ‘এইচ’ সাদা রঙে লেখা থাকে।

অনেকের মনেই প্রশ্ন আসতে পারে হেলিপ্যাডে কেন ইংরেজি অক্ষর ‘এইচ’ লেখা থাকে? ল্যান্ডিং বোঝাতে ‘এল’ অথবা পার্কিং বোঝাতে ‘পি’ লেখা যেত। তা না করে সব দেশেই কেন শুধু ‘এইচ’ অক্ষরটি লেখা হয়?

মূলত এইচের লম্বা ২টি দাঁড়ি হলো হেলিকপ্টারের ২টি লম্বা পায়াকে দাঁড় করানোর জন্য। তাছাড়া হলুদ বৃত্ত ও মাঝে সাদা অক্ষরের এইচ পাইলটের দৃষ্টি আকর্ষণে সাহায্য করে। এর ফলে পাইলট সহজেই হেলিপ্যাডে হেলিকপ্টারটিকে নামাতে পারেন।

হেলিপ্যাডগুলো সাধারণত কংক্রিটের তৈরি। সময় বাঁচাতে ধনী শ্রেণি মানুষেরা হেলিকপ্টার বেশি ব্যবহার করে থাকেন। নিজেদের বাড়ির ছাদে বা খোলা স্থানে হেলিপ্যাড তৈরি করেন। এছাড়াও বিভিন্ন বাহিনীর সদস্যরা আপদকালীন সময়ে হেলিকপ্টার ওঠানামা করার জন্য দুর্গম এলাকায় অস্থায়ী হেলিপ্যাড তৈরি করেন।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২১ ডিসেম্বরের রাত কেন দীর্ঘ!
হেলিপ্যাডে ‘এইচ’ লেখা থাকে কেন?
আইনস্টাইনের পাণ্ডুলিপি ১৪ কোটি টাকায় বিক্রি
চুলের স্টাইলের কারণে স্কুল থেকে দুইবার বরখাস্ত
বিষাক্ত তেলাপিয়া খাওয়ায় হারালেন হাত-পা
কোরিয়ান 'মুন জার' কেন লাখ লাখ ডলারে বিক্রি হয়?
ব্যাংকের লকার খুলতে ব্যর্থ চোর, প্রশংসা জানিয়ে চিরকুট
ব্রিকস কী? এতে আগ্রহ বাড়ছে কেন
বিশ্বের সবচেয়ে সুখী মানুষ তিনি
উরুগুয়ের উপকূলে ভেসে এলো দুই হাজার মৃত পেঙ্গুইন