রাশিয়ার বড় অঙ্কের কৃষিপণ্য রফতানি, আরও বাড়ার সম্ভাবনা

রাশিয়ার বড় অঙ্কের কৃষিপণ্য রফতানি, আরও বাড়ার সম্ভাবনা
প্রতি বছর গড়ে ৪ হাজার কোটি ডলার সমমূল্যের কৃষিপণ্য রফতানি করছে রাশিয়া। গত বছর মস্কো থেকে মোট ৪ হাজার ১৬০ কোটি ডলারের কৃষিপণ্য রফতানি করা হয়। চলতি বছর এটি ৪ হাজার ২০০ কোটি ডলারে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে। খবর আরটি।

রফতানি বাড়ালেও পশ্চিমা দেশগুলোয় খাদ্য রফতানি কমিয়ে দিয়েছে রাশিয়া। বিশেষ করে মস্কোর ওপর নিষেধাজ্ঞা দেয়া দেশগুলোয় কৃষিপণ্য রফতানি সীমিত করেছে দেশটি। সম্প্রতি এ তথ্য জানিয়েছেন রাশিয়ার কৃষিমন্ত্রী দিমিত্রি পাত্রুশেভ।

তিনি জানিয়েছেন, মস্কো গত বছর পশ্চিমা দেশগুলোয় ২৬০ কোটি ডলার সমমূল্যের কৃষিপণ্যের সরবরাহ কমিয়েছে। একই সময়ে নিরপেক্ষ ও বন্ধুত্বপূর্ণ দেশগুলোয় সরবরাহ বাড়িয়েছে রাশিয়া। রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞা কর্মসূচিতে যোগ না দেয়া দেশগুলোয় ২৭০ কোটি ডলার মূল্যের খাদ্য রফতানি করেছে দেশটি।

একটি মৎস্য শিল্প ফোরামে রুশ কৃষিমন্ত্রী বলেন, ‘‌মৎস্য রফতানিসহ আমাদের কৃষি রফতানি প্রাথমিকভাবে বন্ধুত্বপূর্ণ দেশগুলোয় যাবে। রাশিয়াকে ভূরাজনৈতিকভাবে কৃষিবিমুখ করার চেষ্টা করা হলেও আমরা কৃষিতে জোর দিয়েছি।’

মাছ রফতানির বিষয়ে পাত্রুশেভ বলেন, ‘‌পশ্চিমা বিধিনিষেধ সত্ত্বেও রাশিয়া গত বছর সামুদ্রিক মাছ রফতানি ৪ শতাংশ বাড়িয়েছে। আমদানিকারক দেশের সংখ্যাও বেড়েছে। ২০২২ সালে ৬০টি দেশে আমাদের থেকে কিনেছে, এ বছর তা ৮০-তে বেড়েছে। মস্কো তার ব্যবসায়িক অংশীদার বাড়াতে চায় এবং নতুন বাজার সৃষ্টি করতে চায়।’

চলতি মাসে প্রকাশিত দেশটির শুল্ক বিভাগের তথ্যানুসারে, রাশিয়ান খাদ্য রফতানি ক্রমেই বাড়ছে। তেল ও গ্যাসের পরে দেশটির আয়ের তৃতীয় বৃহত্তম উৎস হয়ে উঠেছে কৃষিজ পণ্য রফতানি।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া