ইইউ’র আমদানির সাথে কমেছে রফতানি

ইইউ’র আমদানির সাথে কমেছে রফতানি
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আমদানি ও রফতানি নিম্নমুখী হয়েছে। ইউরোস্ট্যাটের সাম্প্রতিক প্রকাশিত তথ্য বাণিজ্য হ্রাস সম্পর্কিত উদ্বেগ তুলে ধরেছে। রফতানি টানা তিন প্রান্তিকে কমেছে, যখন আমদানি গত চার প্রান্তিক ধরে কমছে। খবর ইউরো নিউজ।

২০২৩ সালের তৃতীয় প্রান্তিকে ইইউ রফতানি ও আমদানি যথাক্রমে দ্বিতীয় প্রান্তিকের তুলনায় ১ দশমিক ২ ও ৪ দশমিক ৬ শতাংশ কমেছে। চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও ইইউ ১ হাজার ৮০০ কোটি ইউরো বাণিজ্য উদ্বৃত্ত অর্জন করেছে, যা ২০২১ সালের তৃতীয় প্রান্তিকের ৬৯০ কোটি ইউরো উদ্বৃত্তের চেয়ে বেশি।

আমদানি উৎপাদিত পণ্যে কমেছে ৬৬০ কোটি ইউরো, যন্ত্রপাতি ও যানবাহনে কমেছে ৬২০ কোটি ইউরো, বিদ্যুতে কমেছে ৪৭০ কোটি ইউরো।

রফতানি কমেছে যন্ত্রপাতি ও যানবাহনে ৬৯০ কোটি ইউরো, উৎপাদিত পণ্যে কমেছে ২৭০ কোটি ইউরো, বিদ্যুৎ ও রাসায়নিক রফতানিতে যথাক্রমে ৩৪০ কোটি ও ৩২০ কোটি ইউরো বেড়েছে।

তৃতীয় প্রান্তিকে খাদ্য ও পানীয়ের জন্য ১ হাজার ৫৬০ কোটি ইউরো, রাসায়নিকের জন্য ৫ হাজার ৪০ কোটি ইউরো এবং যন্ত্রপাতি ও যানবাহনের জন্য ৪ হাজার ৯৬০ কোটি ইউরো বাণিজ্য উদ্বৃত্ত ছিল। বাণিজ্য উদ্বৃত্তগুলো ব্যয়বহুল আমদানি ব্যয় যেমন আমদানীকৃত বিদ্যুতের জন্য ৯ হাজার ৪০০ কোটি ইউরোর ঘাটতি এবং আমদানীকৃত কাঁচামালের জন্য ৬০০ কোটি ইউরোর ঘাটতি মোকাবেলায় কাজ করেছে।

উল্লেখ্য, ২০২২ সালের তৃতীয় প্রান্তিকে জ্বালানি ঘাটতি রেকর্ড ১৯ হাজার ৩৮০ কোটি ইউরো থেকে ক্রমাগত কমেছে। জ্বালানি তেলের দাম কমে যাওয়ায় এটা প্রাথমিকভাবে হ্রাস পাচ্ছে।

২০২১ সালের চতুর্থ প্রান্তিক থেকে ২০২৩ সালের প্রথম প্রান্তিকের মধ্যে ক্রমবর্ধমান দামের ফলে অন্যান্য উদ্বৃত্তকে ছাড়িয়ে ব্যাপক জ্বালানি ঘাটতি দেখা দিয়েছে। এটি এ খাতের অস্থিরতা ও সামগ্রিক ইইউ বাণিজ্যের ওপর প্রভাব দেখিয়ে থাকে।

তবে ইতিবাচক বিষয় হচ্ছে ইউরোজোনের উৎপাদন পারচেজিং ম্যানেজার ইনডেক্স (পিএমআই) অনুযায়ী নভেম্বরে ৪৩ দশমিক ৪-এ পৌঁছেছে, যা গত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ। যদিও উৎপাদন এখনো টানা অষ্টম মাস ধরে কমছে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া