তুরস্কের মূল্যস্ফীতি বেড়েছে ৬২ শতাংশ

তুরস্কের মূল্যস্ফীতি বেড়েছে ৬২ শতাংশ
সমাপ্ত নভেম্বর মাসে তুরস্কে মূল্যস্ফীতি ৬২ শতাংশ বেড়েছে। চলতি সপ্তাহে প্রকাশিত সরকারি প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। যদিও অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে মূল্যবৃদ্ধির হার ৩ দশমিক ৪৩ থেকে ৩ দশমিক ২৮ শতাংশে সামান্য কমেছে। তবে এটি গত বছরের একই সময়ের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ছিল। তুর্কি মুদ্রা লিরার অবমূল্যায়নের কারণে মূল্যস্ফীতির উত্থান ঘটেছে। খবর ইউরো নিউজ।

ইনফ্লেশন রিসার্চ গ্রুপের (ইএনএজি) অর্থনীতিবিদরা নভেম্বরের জন্য ভোক্তামূল্যের বার্ষিক ১২৯ দশমিক ২৭ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস করে আরো হতাশাজনক আর্থিক চিত্রের আশঙ্কা করছেন।

এদিকে দেশটির কেন্দ্রীয় ব্যাংক মূল্যস্ফীতি মোকাবেলায় মূল সুদের হার ৮ দশমিক ৫ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করেছে। বিশ্লেষকরা ২১ ডিসেম্বর কেন্দ্রীয় ব্যাংকের আসন্ন সভায় চূড়ান্ত সুদহার ২ দশমিক ৫ শতাংশ বৃদ্ধির আশা করছেন। এতে মনে করা হচ্ছে, ২০২৪ সালে অর্থনৈতিক পরিস্থিতি পুরোপুরি স্থিতিশীল থাকবে।

উচ্চ সুদহারের কারণে সাধারণ মানুষের ভোগ কমতে শুরু করেছে। সরকারি তথ্যে এটি স্পষ্ট করেছে, জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে তুরস্কের জিডিপি মাত্র দশমিক ৩ শতাংশ বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্য চাহিদা কমানো এবং মূল্যস্ফীতির চাপ কমানো।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া