নাইজেরিয়ায় ক্রিপ্টোকারেন্সির নিষেধাজ্ঞা প্রত্যাহার

নাইজেরিয়ায় ক্রিপ্টোকারেন্সির নিষেধাজ্ঞা প্রত্যাহার
ভার্চুয়াল কারেন্সি ক্রিপ্টোকারেন্সি লেনদেনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে সেন্ট্রাল ব্যাংক অব নাইজেরিয়া (সিবিএন)। ফলে এখন থেকে লেনদেনের কাজে বিটকয়েন ব্যবহার করা যাবে। দেশটির কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি এক প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

মানি লন্ডারিং ও সন্ত্রাসবাদে অর্থায়নের ঝুঁকির কথা উল্লেখ করে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ক্রিপ্টো সম্পদে লেনদেন এবং লেনদেন করার ক্ষেত্রে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর বিধিনিষেধ আরোপ করে সিবিএন।

পরবর্তী সময়ে গত বছরের মে মাসে নাইজেরিয়ার সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ডিজিটাল সম্পদের জন্য একটি প্রবিধান প্রকাশ করে। ওই প্রবিধানে ইঙ্গিত পাওয়া যায়, আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশটি ক্রিপ্টো সম্পদের ওপর সরাসরি নিষেধাজ্ঞা ও তাদের অনিয়ন্ত্রিত ব্যবহারের মধ্যে একটি মধ্যবর্তী স্থান খুঁজে বের করার চেষ্টা করছে।

সর্বশেষ নির্দেশিকায় বলা হয়েছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো কীভাবে অ্যাকাউন্ট খুলবে, কীভাবে সেটেলমেন্ট অ্যাকাউন্ট ও সেটেলমেন্ট সেবা প্রদান করবে, কীভাবে ক্রিপ্টো সম্পদে লেনদেনকারী সংস্থাগুলোর জন্য বিদেশী মুদ্রা প্রবাহ এবং বাণিজ্যের চ্যানেল হিসেবে কাজ করবে। ক্রিপ্টো ব্যবসায় জড়িত হতে হলে ভিএএসপিকে নাইজেরিয়ান এসইসি থেকে লাইসেন্স করতে হবে।

নিউইয়র্কভিত্তিক ব্লকচেইন গবেষণা সংস্থা চেইন্যালাইসিস সেপ্টেম্বরের একটি প্রতিবেদনে বলেছে, নাইজেরিয়ায় বছরওয়ারি ক্রিপ্টো লেনদেনের পরিমাণ ৯ শতাংশ বেড়েছে। ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত লেনদেনের পরিমাণ ছিল ৫ হাজার ৬৭০ কোটি ডলার।

এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া