টেবিলে চুক্তি সঠিক নয়: বরিস জনসন

টেবিলে চুক্তি সঠিক নয়: বরিস জনসন
"টেবিলে চুক্তি" সঠিক নয় বলে মনে করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বৃহস্পতিবার গভীর রাতে সতর্ক করে দিয়ে তিনি এমন মন্তব্য করেন।

জনসন বুধবার ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের সাথে ডিনারে ব্রাসেলস ভ্রমণ করেছেন। তবে শেষ পর্যায়ের প্রচেষ্টাটি মাছ ধরার অধিকার, সংস্থাগুলির জন্য সরকারী সহায়তা এবং কীভাবে বিরোধ নিষ্পত্তি হবে সেগুলি সহ কাঁটাযুক্ত বিষয়ে একটি অগ্রগতি অর্জন করতে ব্যর্থ হয়েছিল। রবিবার পারস্পরিক সম্মত সময়সীমার আগে কর্মকর্তারা আলোচনার টেবিলে ফিরে এসেছেন। একটি চুক্তি ছাড়াই ব্রেক্সিট ৩ লক্ষ চাকরি ধ্বংস করবে এবং খাদ্যের দাম বাড়িয়ে দেবে।

এফএক্সটিএমের বাজার বিশ্লেষক হ্যান টান এক গবেষণা নোটে বলেছিলেন, "বাইনারি ফলাফল [চুক্তি বা কোনও চুক্তি] একটি ছুরির কিনারায় রয়েছে যা ব্র্যাকসিত কাহিনী শেষের দিকে পৌঁছে যাওয়ার পরে একটি বাহ্যিক পদক্ষেপের জন্য পাউন্ডকে সম্ভাব্যভাবে সেট করে দেয়।

এফএক্সটিএমের বাজার বিশ্লেষক হ্যান টান বলেন, পাউন্ডটি ডলারের বিপরীতে এখনও "ক্যাপিটুলেটেড" না হওয়ার বিষয়টি বোঝায় যে একটি চুক্তি সুরক্ষিত হওয়ার বিষয়ে "পেন্ট-আপ আশা" এখনও রয়েছে।

যুক্তরাজ্য এবং এর বৃহত্তম রফতানি বাজারের মধ্যে একটি চুক্তি আরও বেশি সম্ভাবনাময় দেখায় পাউন্ডটি এই মাসের শুরুতে ১.৩৩ ডালারের কাছাকাছি ব্যবসা করেছিল। বিশ্লেষকরা হুঁশিয়ারি দিয়েছেন যে কোনও চুক্তি আর সম্ভব নয় বলে পরিষ্কার হয়ে গেলে মুদ্রাটি দ্রুত ১.২০ ডলারের নিচে ডুবে যেতে পারে। পাউন্ড শুক্রবার ০.৬% হ্রাস পেয়ে ডিলের প্রত্যাশার কারণে মাত্র ১.৩২ ডলারের উপরে বাণিজ্য করেছে।

নমুড়ার কৌশলবিদ জর্দান রোচেস্টার বলেছেন, যুক্তরাজ্যের বাণিজ্য ৪৫০ মিলিয়ন মানুষের বিস্তৃত ইইউর বাজারের বাইরে জীবনযাত্রার সাথে যুক্ত হওয়ার কারণে প্রাথমিক ডলারটি ১.২০ ডলারে নেমে যাওয়ার পরে মুদ্রা আরও দুর্বল হতে পারে। সূত্র সিএনএন

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া