যুক্তরাষ্ট্রে অনুমোদন পেল ফাইজারের করোনা টিকা

যুক্তরাষ্ট্রে অনুমোদন পেল ফাইজারের করোনা টিকা
জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রে অনুমোদন পেলো ফাইজার এবং বায়োএনটেকের কোভিড-১৯ টিকা। গতকাল (১১ ডিসেম্বর) দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) টিকাটি প্রয়োগের অনুমোদন দেয়।

এর আগে গত বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) এফডিএ’র পরামর্শক সভায় ফাইজারের তৈরি করোনা টিকাকে অনুমোদন দেওয়ার সুপারিশ করা হয়। এফডিএ’র উপদেষ্টা কমিটির কমিটি ১৭ জন সদস্য ফাইজারের টিকার অনুমোদনে ভোট দেন। এর মধ্যে চারজন অনুমোদনের বিপেক্ষে ভোট দেন। একজন ভোট দেওয়া থেকে বিরত থাকেন।

যুক্তরাষ্ট্রে প্রায় এক কোটি ৫৪ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রায় ২ লাখ ৯০ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। এই মুহূর্তে দেশটিতে টিকাটির অনুমোদন দেওয়াকে খুব গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

অনুমোদনের পরপরই সরবরাহের জন্য ২৯ লাখ ডোজ টিকা প্রস্তুত রাখা হয়েছে যুক্তরাষ্ট্রে। অনুমোদনের সঙ্গে সঙ্গে এটি বিতরণের জন্য পাঠানো হবে। ঠিক সমপরিমাণ ডোজ সংরক্ষণ করা হবে, যাতে প্রথম ডোজ গ্রহণকারীরা প্রায় তিন সপ্তাহ পর তাদের দ্বিতীয় ডোজটি নিতে পারেন। পুরো বিষয়টির সমন্বয়ের দায়িত্বে রয়েছেন ফেডারেল ও অঙ্গরাজ্য পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তারা।

প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকার অনুমোদন দেয় যুক্তরাজ্য। এরপর বাহরাইন, কানাডা এবং সৌদি আরব টিকাটি ব্যবহারের অনুমোদন দেয়। যুক্তরাষ্ট্র ৫ম দেশ হিসেবে ফাইজারের করোনা টিকার অনুমোদন দিল। যুক্তরাজ্য মঙ্গলবার (৮ ডিসেম্বর) ফাইজার-বায়োএনটেকের টিকার প্রয়োগ শুরু করেছে।

বার্তা সংস্থা বয়টার্স সূত্রে জানা যায়, সোম অথবা মঙ্গলবার যুক্তরাষ্ট্রে টিকা প্রদান কর্মসূচি শুরু হতে পারে। এই কর্মসূচির প্রথমে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা থাকবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া