দিল্লি-কাশ্মীরে ৭.৫ মাত্রার ভূমিকম্প

দিল্লি-কাশ্মীরে ৭.৫ মাত্রার ভূমিকম্প
শুক্রবার রাত ১০.৩০ মিনিট। আচমকাই কেঁপে উঠল ভারতের রাজধানী দিল্লিসহ বিস্তীর্ণ অঞ্চল। আতঙ্কে বাড়ি ছেড়ে বেড়িয়ে পড়েন সাধারণ মানুষ। বেশ কয়েক মুহুর্ত ধরে কম্পন অনুভূত হয়। দিল্লি, উত্তর ভারতের বিভিন্ন এলাকা ও জম্মু কাশ্মীরে কম্পন বোঝা গিয়েছে।

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৫। সেভাবে ক্ষয়ক্ষতির খবর এখনও মেলেনি। উত্তরাখণ্ড, জম্মু কাশ্মীর, দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও রাজস্থানের বেশ কিছু এলাকায় কম্পন প্রভাব ফেলে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে ১০.৩৪ নাগাদ প্রথম কম্পন বোঝা যায়। এই কম্পনের উৎসস্থল তাজাকিস্তান। তাজাকিস্তান-জিনজিয়াং সীমান্তে মাটি থেকে ৯১ কিমি গভীরে কম্পন হয়।

দিন কয়েক আগেই জম্মু কাশ্মীরের বিস্তীর্ণ অংশে ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.১। ভূমিকম্পের জেরে ক্ষয়ক্ষতির খবর মেলেনি। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল কাটরার উত্তর-পূর্ব দিকে।

দুদিন আগেই ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে অস্ট্রেলিয়ার পূর্ব এলাকা। অস্ট্রেলিয়ার মূল ভূখন্ড থেকে পূর্ব দিকে অবস্থিত লর্ড হো দ্বীপে আছড়ে পড়তে পারে প্রবল সুনামি, এমনই সতর্কতা জারি করা হয়। ভূমিকম্পের তীব্রতা রিখটার স্কেলে ছিল ৭.৭।

প্রশান্ত মহাসাগরের বুকে এমন তীব্র কম্পনে বেশ আশঙ্কায় ছিলেন আবহবিদরা। শুধু লর্ড হো দ্বীপই নয়, নিউজিল্যান্ড, নিউ ক্যালেডোনিয়া, ভানুয়াতুর মত বেশ কয়েকটি দেশেও সুনামি সতর্কতা জারি করা হয়। নিউ ক্যালেডোনিয়ার পূর্ব দিকে ভাও থেকে ৪১৫ কিমি দূরে ও সমুদ্রপৃষ্ঠের ১০ কিমি গভীরে ছিল এই কম্পনের উৎসস্থল। ইউএস জিওলজিক্যাল সার্ভে জানায় ভূমিকম্পের পাঁচ ঘন্টার মধ্যেই সুনামি আছড়ে পড়তে পারে। ফিজি, নিউজিল্যান্ড ও ভানুয়াতুতে প্রায় ০.৩ মিটার থেকে এক মিটার উঁচু ঢেউ উঠতে পারে বলে জানানো হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া