জাপানের ব্যবসায়ী ফেডারেশনের প্রথম নারী ভাইস চেয়ারম্যান নিয়োগ

জাপানের ব্যবসায়ী ফেডারেশনের প্রথম নারী ভাইস চেয়ারম্যান নিয়োগ
জাপানের ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতিনিধিত্বকারী সংগঠন দ্য জাপান বিজনেস ফেডারেশনের ভাইস চেয়ারম্যান হিসেবে একজন নারীকে নিয়োগ দেয়া হচ্ছে। অনলাইন সার্ভিস প্রোভাইডার ডিএনএ কোম্পানির প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন তোমোকো নাম্বাকে ওই পদে নিয়োগ দেয়া হচ্ছে। ব্যবসায়ীদের প্রতিনিধিত্বকারী সংগঠনটির ৭৫ বছরের ইতিহাসে তিনি প্রথম কোনো নারী শীর্ষ কর্তা। তবে কেইদানরেন হিসেবে পরিচিত জাপানের সবচেয়ে শক্তিশালী ফেডারেশনটির ২০ ভাইস চেয়ারের একজন হতে যাচ্ছেন নাম্বা। অন্য পদগুলো পুরুষদের নিয়ন্ত্রণে। খবর কিয়োদো।

জাপানের ব্যবসায়িক নেতৃত্ব এখনো বড় আকারে পুরুষদের নিয়ন্ত্রণে। এমনকি লিঙ্গসমতা নিশ্চিতে বিশ্বের অন্য প্রধান অর্থনীতিগুলোর তুলনায় বেশ পিছিয়ে রয়েছে জাপান। আগামী ১ জুন কেইদানরেনের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) আনুষ্ঠানিকভাবে নিয়োগ পাবেন ৫৮ বছর বয়সী নাম্বা।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসন থেকে মাস্টার্স শেষ করে ১৯৯৯ সালে ডিএনএ প্রতিষ্ঠা করেন নাম্বা। ২০১৫ সালে ইয়োকোহামা ডিএনএ বেস্টার্স নামে একটি পেশাদার বেসবল টিমের মালিক হন তিনি। সেখানেও তিনি নারী হিসেবে প্রথম।

ব্যবসায়িক নেতৃত্বে পুরুষদের আধিপত্যের বিষয়টি সম্প্রতি বেশ সমালোচনার মুখোমুখি হয়। টোকিও অলিম্পিকের আয়োজক কমিটির সভাপতি ইয়ুশিরো মুরি গত মাসে এক বিতর্কিত মন্তব্যে বলেন, মিটিংয়ে নারী সভ্যরা বেশি কথা বলেন এবং কথা শুরু করলে থামতে ভুলে যান। এ মন্তব্যের জেরে বিশ্বব্যাপী সমালোচনার জেরে পদত্যাগ করতে বাধ্য হন জাপানের সাবেক এ প্রধানমন্ত্রী।

এদিকে ব্যবসায়িক নেতৃত্বে ২০২০ সালের মধ্যে ৩০ শতাংশ নারী নিয়োগের লক্ষ্যমাত্রা হাতে নিলেও মাত্র ১২ শতাংশে পৌঁছতে পেরেছে দেশটি। যেখানে যুক্তরাষ্ট্র ও ইউরোপের অনেক দেশে শীর্ষ পদে নারী উপস্থিতি ৪০ শতাংশ বা তার চেয়ে বেশি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া