চেক জালিয়াতি রুখতে বড় ঘোষণা রিজার্ভ ব্যাংকের

চেক জালিয়াতি রুখতে বড় ঘোষণা রিজার্ভ ব্যাংকের
নেট ব্যাঙ্কিং, ইউপিআই পেমেন্টের মাধ্যমে দেশের গ্রাহকরা অর্থ লেনদেন করলেও। গ্রাহকদের একটা বড় অংশ চেকের মাধ্যমে বা ব্যাংক গিয়ে অর্থ লেনদেন করে থাকে। চেকের মাধ্যমে লেনদেন করলেও তার সুরক্ষা নিয়ে প্রশ্ন থেকেই যায়। তাই চেকের মাধ্যমে আর্থিক লেনদেনকে আরও সুরক্ষিত করতে এবং চেকের জালিয়াতি রুখতে লেনদেনের নিয়মে বড়সড় বদল আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)।

এর আগে গত ৩০ সেপ্টেম্বরের মধ্যে ইমেজ বেসড চেক ট্রানকেশন সিস্টেম (CTS) প্রয়োগ করতে বলা হয়েছে। গত মাসে রিজার্ভ ব্যাংক দেশজুড়ে ট্রানকেশন সিস্টেম বাস্তবায়নের কথা ঘোষণা করেছে। সেই ঘোষণা অনুযায়ী দেশের সমস্ত ব্যাংকের শাখাকে এই ইমেজ বেসড চেক ট্রানকেশন সিস্টেম সিস্টেমের আওতায় আনা হবে। বর্তমানে ১ লাখ ৫০ হাজার ব্যাংক শাখা এটির আওতায় রয়েছে। এই পদক্ষেপটি চেকগুলোর দ্রুত নিষ্পত্তি সক্ষম করে এবং গ্রাহকসেবা উন্নত করে।

২০২০ সালের সেপ্টেম্বর থেকে আগের সমস্ত ১ হাজার ২১৯টি ECCS কেন্দ্রগুলো CTS-এর আওতায় স্থানান্তর করা হয়েছে। এখনও ১৮ হাজার ব্যাংক শাখা রয়েছে যেগুলো আনুষ্ঠানিক চেক ক্লিয়ারিং সিস্টেম থেকে পৃথক রয়েছে। এ কারণে তাঁদের গ্রাহকরা অনেক সমস্যায় পড়েছেন। তাঁদের চেক পেতেও বেশি সময় লেগে যায়। রিজার্ভ ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে , ব্যাংগুলোকে ৩০ সেপ্টেম্বর, ২০২১ সালের মধ্যে তাদের শাখাগুলিতে ইমেজ বেসড চেক ট্রানকেশন CTS সিস্টেমের আওতাভুক্ত করা নিশ্চিত করতে হবে।

চেক ট্রানকেশন সিস্টেমে চেক সংগ্রহের প্রক্রিয়াটিকে দ্রুততর করে তোলে। এটি গ্রাহকদের ভাল পরিষেবা সরবরাহ করতে সহায়তা করে। চেকের পরিমাণটি তাৎক্ষণিক ভাবে সাফ করার কারণে গ্রাহকের প্রয়োজনীয়তা সময়মতো পূরণ করা হয়। এটি ব্যয় হ্রাস করে। এটি পুরো ব্যাঙ্কিং ব্যবস্থাকে উন্নত করে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া