মিয়ানমারে বিবিসির সাংবাদিক আটক

মিয়ানমারে বিবিসির সাংবাদিক আটক
মিয়ানমারে যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক সাংবাদিককে আটক করা হয়েছে। দেশটিতে চলমান সামরিক জান্তা সরকার বিরোধী বিক্ষোভের মধ্যে এই সাংবাদিককে আটক করা হয়।

বিবিসি জানায়, শুক্রবার (১৯ মার্চ) স্থানীয় সময় দুপুরের দিকে ওই সাংবাদিককে আটক করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের রাজধানী নাইপাইটোর আদালতের সামনে রিপোর্ট করছিলেন অং থুরা নামের ওই সাংবাদিক। তখন সাদা পোষাক পরিহিত এক লোক তাকে চিহ্নবিহীন ভ্যানে করে তুলে নিয়ে যায়। এ সময় স্থানীয় গণমাধ্যম মিজিমাতে কাজ করা হিটকে অং নামের আরো এক সাংবাদিককেও তুলে নেয় ওই ব্যক্তি।

এক বিবৃতিতে বিবিসি বলছে, এ ঘটনায় তারা উদ্বিগ্ন এবং স্থানীয় কর্তৃপক্ষকে অনুরোধ করেছে যেন তাকে দ্রুত সময়ের মধ্যে খুঁজে বের করা হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত এখনো সাংবাদিকের সন্ধান পাওয়া যায়নি।

মিয়ানমারে অবস্থান করা প্রতিটি কর্মীর নিরাপত্তার ব্যাপারে বিবিসি সবসময় গুরুত্ব দিচ্ছে এবং অং থুরাকে খুঁজে বের করার জন্য যথাসম্ভব সবরকম চেষ্টা করা হচ্ছে, বিবৃতিতে উল্লেখ করা হয়।

সেখানে আরো বলা হয়, স্থানীয় কর্তৃপক্ষকে বিষয়টি সম্পর্কে অবগত করা এবং তার নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। অং থুরা বিগত কয়েকবছর ধরেই বিবিসির সংবাদদাতা হিসেবে নাইপাইটোর বিভিন্ন ইভেন্ট কাভার করে আসছেন।

গত ১ ফেব্রুয়ারি থেকে চলমান এই বিক্ষোভে এখন পর্যন্ত কমপক্ষে ৪০ জন সাংবাদিককে আটক করেছে মিয়ানমার সরকার। এদের মধ্যে ১৬ জন এখনো কারাগারে আছেন। ইতোমধ্যে পাঁচটি মিডিয়ার লাইসেন্স বাতিল করে দিয়েছে সামরিক বাহিনী।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া