নেতানিয়াহুর বিরুদ্ধে হাজার হাজার ইসরায়েলির বিক্ষোভ

নেতানিয়াহুর বিরুদ্ধে হাজার হাজার ইসরায়েলির বিক্ষোভ
নির্বাচনের মাত্র দু’দিন আগেই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভে নেমেছে দেশটির হাজার হাজার মানুষ। দুই বছরের কম সময়ের মধ্যেই দেশটিতে আবারও সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

করোনা মহামারি পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতার অভিযোগে গত বছরের জুলাই থেকেই দেশজুড়ে ইসরায়েলিরা বিক্ষোভ করছে। একই সঙ্গে দীর্ঘ সময় ধরে চলা কঠোর লকডাউনেরও বিরোধিতা করছে সাধারণ মানুষ।

ইসরায়েলি দৈনিক হারিজের এক প্রতিবেদনে বলা হয়েছে, জেরুজালেমে অবস্থিত প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সরকারি বাসভবনের বাইরে প্রায় ২০ হাজার মানুষ বিক্ষোভ করেছে। গত কয়েক মাসের মধ্যে এটাই সবচেয়ে বড় বিক্ষোভ।

পতাকা নাড়িয়ে, স্লোগান দিচ্ছিল বিক্ষোভকারীরা। এ সময় ‘বিবি (নেতানিয়াহুর ডাক নাম বিবি) বাড়ি ফিরে যাও বলে স্লোগান দিতে দেখা গেছে বিক্ষোভকারীদের।

এক বিক্ষোভকারী বলেন, সে (নেতানিয়াহু) ক্ষমতা না ছাড়া পর্যন্ত আমরা বিক্ষোভ করে যাব। নেতানিয়াহু প্রায় ১২ বছর ধরে ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা দখল করে রেখেছেন। আগামী নির্বাচনেও তিনি জয়ী হবেন বলে আশাবাদী। মঙ্গলবার দেশটির সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

নেতানিয়াহুই প্রথম কোনো ইসরায়েলি প্রধানমন্ত্রী যার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সাধারণ মানুষ বিক্ষোভ করছে। গত বছর তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে তিনটি অভিযোগ আনা হয়। তবে বরাবরই তিনি সব ধরনের অভিযোগ অস্বীকার করে আসছেন। তবে এসব অভিযোগ প্রমাণিত হলে তিনি পদত্যাগ করতে বাধ্য হবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া