২০২০ সালে রাশিয়া-ইইউ বাণিজ্য কমেছে ২১ শতাংশ

২০২০ সালে রাশিয়া-ইইউ বাণিজ্য কমেছে ২১ শতাংশ
রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে বাণিজ্যের পরিমাণ ২০২০ সালে কমে ২১৯ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার গ্রুশকো।

তিনি দেশটির রাজ্য ডুমায় ‘রাশিয়া-ইউরোপ: বাস্তবতা ও সম্ভাবনা’ শীর্ষক একটি গোলটেবিলের সময় বলেছেন যে, রাশিয়ার ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাণিজ্যের পরিমাণ ২০২০ সালে হ্রাস পেয়েছে। যদি যুক্তরাজ্যকে গণনা করা হয় তবে ২০১৯-এর তুলনায় ২১ শতাংশ কমেছ।

গ্রুশকো আরও বলেন, ২০১৩ সালে সেরা সময় ছিল বাণিজ্যের পরিমাণ। সে বছর এই সংখ্যাটি ছিল ৪১৭ বিলিয়ন ডলার এবং ইউরোপীয় ইউনিয়েনের বিদেশি বাণিজ্যের পরিমাণের দিক থেকে রাশিয়া শীর্ষ অবস্থানে ছিল।

প্রসঙ্গত, ইউক্রেনের ঘটনা নিয়ে ২০১৪ সালে রাশিয়ার বিরোধী নিষেধাজ্ঞাগুলো ব্রাসেলস কর্তৃক প্রবর্তনের পর থেকে রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে বাণিজ্য ও ব্যবসায়িক সম্পর্ক আরও খারাপ হয়েছে।

মস্কো পাল্টা-নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া জানিয়েছে, বিভিন্ন ইউরোপীয় পণ্য নিষিদ্ধ করেছে এবং একটি আমদানির বিকল্প কর্মসূচি চালু করেছে।

এদিকে ইউরোপীয় দেশগুলোর রাজনীতিবিদরা ব্যবসায় ও অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য অন্যতম বড় বাধা হয়ে পড়েছে বলে বারবার শাস্তির ব্যবস্থা বাতিল করার আহ্বান জানিয়েছেন। সূত্র: রয়টার্স

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া