জাহাজ আটকে পড়ায় সুয়েজ খালে যানজট

জাহাজ আটকে পড়ায় সুয়েজ খালে যানজট
মিসরের সুয়েজ খালে একটি বড় আকারের কন্টেইনার জাহাজ খালের তলানিতে আটকে পড়ায় জাহাজ চলাচলের পথ বন্ধ হয়ে গেছে। এর ফলে খালটিতে মালবাহী জাহাজ চলাচলে জট তৈরি হয়েছে। মঙ্গলবার সুয়েজ খালের উত্তর দিকের বন্দরে এ ঘটনা ঘটে। খবর বিবিসির।

দ্য এভার গিভেন নামে ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার চওড়া জাহাজটি সরাতে টাগবোট ব্যবহার করা হচ্ছে। তবে জাহাজটি কয়েক দিন পর্যন্ত আটকে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভূমধ্যসাগর ও লোহিত সাগরকে সংযুক্ত করেছে সুয়েজ খাল। এর ফলে সাগর পথে স্বল্পতম দৈর্ঘের মাধ্যমে এশিয়া ও ইউরোপ মহাদেশ সংযুক্ত হয়েছে।

পানামায় নিবন্ধনকৃত এভার গিভেন জাহাজটি চীন থেকে নেদারল্যান্ডে পণ্য পরিবহণ করছিল। ভূমধ্যসাগরে যাওয়ার জন্য জাহাজটি সুয়েজ খাল হয়ে উত্তর দিকে যাচ্ছিল। স্থানীয় সময় বৃহস্পতিবার ৭:৪০ মিনিটের দিকে এটি আটকা পড়ে।

জাহাজটি ২০১৮ সালে নির্মিত হয় এবং এভারগ্রিন মেরিন নামে তাইওয়ানের একটি পরিবহন কোম্পানির মাধ্যমে পরিচালিত হয়। এটি সুয়েজখালের মাটিতে আটকে গিয়ে জলপথের এক পাশে আটকা পড়ে গেছে। এর ফলে খালের দুদিক থেকে চলাচলকারী জাহাজের পথ বন্ধ হয়ে গেছে।

এভারগ্রিন মেরিন জানিয়েছে, ধারণা করা হচ্ছে, জাহাজটি হঠাৎ প্রবল বাতাসের কবলে পড়ার কারণে এর হাল বিচ্যুত হয়ে যায় এবং দুর্ঘটনাবসত জাহাজের তলা আঘাতপ্রাপ্ত হয়। তখন এটি খালের তলানির সঙ্গে লেগে চলতে থাকে।

নর্থ ক্যারোলাইনার সমুদ্র ইতিহাসবিদ ড. স্যাল মার্কোগলিয়ানো বিবিসিকে বলেন, এ ধরণের ঘটনা বেশ বিরল কিন্তু এর ফলে আন্তর্জাতিক বাণিজ্যে ব্যাপক প্রভাব পড়তে পারে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া