ভারতের নির্বাচন কমিশনের আইনজীবীর পদত্যাগ

ভারতের নির্বাচন কমিশনের আইনজীবীর পদত্যাগ
ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যেই ভোটগ্রহণ চালিয়েছে দেশটির নির্বাচন কমিশন। তা নিয়ে চলছে সমালোচনার ঝড়। এবার দেশটির নির্বাচন কমিশনের আইনজীবীর পদ ছাড়লেন মোহিত ডি রাম। পদত্যাগপত্রে তিনি লিখেছেন, নির্বাচন কমিশনের বর্তমান কাজকর্মের সঙ্গে নিজের মূল্যবোধ মেলাতে পারছি না।

২০১৩ সাল থেকে সুপ্রিম কোর্টে নির্বাচন কমিশনের প্রতিনিধিত্ব করা কৌঁসুলিদের প্যানেলে ছিলেন মোহিত ডি রাম। কমিশনকে পাঠানো পদত্যাগপত্রে তিনি জানিয়েছেন, নির্বাচন কমিশনের সাম্প্রতিক কাজকর্মের সঙ্গে আমার মূল্যবোধ মিলছে না। তাই সব দায়িত্ব থেকে অব্যাহতি নিচ্ছি। কমিশনের প্রতিনিধিত্ব করা আমার ক্যারিয়ারের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায়।

করোনার মধ্যেই ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশনের বিরুদ্ধে খুনের মামলা করা উচিত বলে পর্যবেক্ষণ করেছিল মাদ্রাজ হাইকোর্ট। তারপর প্রশ্নের মুখে পড়ে ভারতীয় নির্বাচন কমিশন।

আদালতের মৌখিক পর্যবেক্ষণ যাতে সংবাদমাধ্যমে প্রকাশিত না হয়, সেজন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কমিশন। তারা জানায়, অত্যন্ত অপমানজনক মন্তব্য। তা কমিশনের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করছে। কমিশনকে তিরস্কার করে শীর্ষ আদালত জানিয়ে দেয়, সংবাদ মাধ্যমকে শৃঙ্খলে বাঁধার চেয়ে ভালো কিছু করতে পারে সাংবিধানিক সংস্থা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া