বেলারুশ সংকট: মস্কোগামী অস্ট্রিয়ার ফ্লাইট বাতিল করলো রাশিয়া

বেলারুশ সংকট: মস্কোগামী অস্ট্রিয়ার ফ্লাইট বাতিল করলো রাশিয়া
বেলারুশ সংকটে দেশটির পক্ষে রাশিয়ার ভূমিকা আরো স্পষ্ট হচ্ছে। বৃহস্পতিবার (২৭ মে) অস্ট্রিয়া থেকে রাশিয়াগামী ফ্লাইট বাতিল করা হয়েছে।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে রাশিয়ার রাজধানী মস্কোয় যাওয়ার কথা ছিল অস্ট্রিয়ার জাতীয় বিমান সংস্থার একটি ফ্লাইটের। অভিযোগ, শেষ মুহূর্তে ফ্লাইটটি বাতিল করতে হয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন সিদ্ধান্ত নিয়েছে, বেলারুশের এয়ার স্পেস দিয়ে কোনো বিমান যাবে না। ফলে অস্ট্রিয়া থেকে রাশিয়াগামী ফ্লাইটটির রুট ম্যাপ বদল করতে হয়। বেলারুশের পথ থেকে সরিয়ে অন্য পথে বিমানটি নিতে হয়েছে। কিন্তু রাশিয়া জানিয়ে দেয়, পথ পরিবর্তন রাশিয়া সমর্থন করছে না। ফলে শেষ মুহূর্তে বিমানটি বাতিল করতে হয়েছে।

দুইদিন আগেই জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল অভিযোগ করেছিলেন, বেলারুশে বিমান নামিয়ে সাংবাদিককে গ্রেফতার করার ঘটনায় রাশিয়ার হাত আছে। বিষয়টি নিয়ে ইইউ’তে কথা হয়েছে বলেও জানিয়েছিলেন তিনি। কিছুদিন আগে ফ্রান্সও জানিয়েছে, রাশিয়াগামী একাধিক ফ্লাইট বাতিল করতে হয়েছে। কারণ পরিবর্তিত পথ রাশিয়া মেনে নেয়নি।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য বিবৃতি দিয়ে জানিয়েছে, এ বিষয়ে তাদের কিছু বলার নেই। কারণ, পররাষ্ট্র মন্ত্রণালয় বা প্রেসিডেন্ট বিমানের পথ ঠিক করেন না। তা দেখে এভিয়েশন মন্ত্রণালয়। ফলে এর সঙ্গে পররাষ্ট্র সম্পর্কের কোনো সংযোগ নেই। এর আগেও রাশিয়া অভিযোগ করেছিল, বেলারুশের ঘটনার সঙ্গে রাশিয়ার নাম জড়িয়ে তাদের কালিমালিপ্ত করা হচ্ছে। ঘটনাটির সঙ্গে রাশিয়ার দূরতম সংযোগ নেই। -ডয়েচে ভেলে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া