করোনাভাইরাসের বাড়তি টিকা ধনী দেশে

করোনাভাইরাসের বাড়তি টিকা ধনী দেশে
মহামারি করোনাভাইরাস থেকে সুরক্ষা পেতে টিকার জন্য মরিয়া বিশ্বের প্রায় সব দেশ। এ পর্যন্ত তৈরি হওয়া লাখ লাখ বাড়তি টিকা ধনী দেশগুলোর কবজায়। এসব বাড়তি টিকা দরিদ্র দেশগুলোকে দান করতে ধনী দেশগুলোকে আহ্বান জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ।

ধনী দেশগুলো এখনই তাদের কাছে থাকা বাড়তি টিকা দরিদ্র দেশগুলোতে না পাঠালে টিকার লাখ লাখ ডোজ নষ্ট হয়ে যেতে পারে বলেও আশঙ্কা করছে আন্তর্জাতিক এই প্রতিষ্ঠান।

বিবিসি এক প্রতিবেদনে বলেছে, যুক্তরাজ্য এবং বেশ কয়েকটি দেশ এরই মধ্যে তাদের বাড়তি ডোজ দান করার প্রতিশ্রুতি দিয়েছে। তবে দেশগুলোকে এখন সেসব ডোজ দ্রুত সরবরাহে তাগিদ দেওয়া হচ্ছে। ধনী দেশগুলোকে ‘এখনই টিকা দান’ করতে ইউনিসেফের অনুরোধে সংহতি জানিয়েছেন বিলি আয়লিস ও ডেভিড বেকহামের মতো তারকারাও।

ইউনিসেফের কর্মকর্তা লিলি কাপরানি বলেছেন, এক পর্যায়ে সন্দেহাতীতভাবেই আমাদের আঠারো বছরের কম বয়সীদের টিকা দিতে হবে। কিন্তু এই মুহুর্তে অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাওয়া উচিত বিশ্বের ঝুকিপূর্ণ দরিদ্র দেশ ও গোষ্ঠীগুলোর।

জাতিসংঘের শিশু বিষয়ক তহবিলের আরেক কর্মকর্তা কাপরানি জি-সেভেন দেশগুলোকে এখনই টিকা দান করা শুরুর অনুরোধ করেছেন। পাশাপাশি পুরো বছরজুড়েই তারা যেন এই দান অব্যাহত রাখে সেই আহ্বানও জানিয়েছেন।

ইউনিসেফের এই কর্মকর্তা বলেছেন, স্বল্প আয়ের দেশগুলোকে অল্প অল্প করে হলেও করোনাভাইরাসের টিকা নিয়মিত সররবরাহ করা দরকার। ওই টিকাগুলো বিমানবন্দরের টারমাক থেকে সরাসরি যেন দেশগুলোর স্বাস্থ্যসেবা কর্মীদের হাতে পৌঁছায় সেটাও নিশ্চিত করতে হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া