জাপানে ভূমিধসে নিখোঁজ শতাধিক

জাপানে ভূমিধসে নিখোঁজ শতাধিক
জাপানের পর্যটন শহরে ভূমিধসের দুই দিন পর স্থানীয় সময় আজ সোমবার বিধ্বস্ত ঘরবাড়ি ও রাস্তায় অভিযান চালাচ্ছেন উদ্ধারকর্মীরা। খারাপ আবহাওয়ার কারণে সেখানে উদ্ধারকাজ বাধাগ্রস্ত হচ্ছে। এখনো শতাধিক মানুষ নিখোঁজ রয়েছেন। এক নারীসহ তিনজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। 

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এমনটি জানা যায়।

জাপানের সমুদ্রতীরবর্তী শহর আটামিতে বৃষ্টি ও ভূমিধসে কমপক্ষে তিনজন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন শতাধিক। দেশটির বিভিন্ন এলাকায় প্রচণ্ড বৃষ্টিপাত হচ্ছে।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা সাংবাদিকদের বলেন, ‘যত দ্রুত সম্ভব ধ্বংসস্তূপের নিচ থেকে আমরা সবাইকে উদ্ধার করতে চাই।’ তিনি বলেন, পুলিশ, অগ্নিনির্বাপক বাহিনী ও সেনাবাহিনীর সদস্যরা এ জন্য কাজ করছেন।

উদ্ধারকারী দলের মুখপাত্র হিরোকি ওনুমা রয়টার্সকে বলেছেন, টোকিওর দক্ষিণ–পশ্চিমাঞ্চলের আটামি শহরে আরও এক নারীর মৃত্যু নিশ্চিত হয়েছে। সেখানে ১১৩ জন নিখোঁজ রয়েছেন। ওনুমা আরও বলেন, ‘আমরা উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছি।’

স্থানীয় সময় গত শনিবার সকালে আটামিতে ১৩০টি ভবন ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় গণমাধ্যমের খবর বলছে, পানি, কাদা ও ধ্বংসস্তূপ নদীতে গিয়ে পড়েছে।

ওনুমা জানান, আটামিতে এখন বৃষ্টি থেমে গেছে। তবে আরও বৃষ্টি হতে পারে। এতে ভূমিধস আরও বেড়ে যাবে। পরিস্থিতি কোন দিকে যেতে পারে, তা বোঝা যাচ্ছে না।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া